মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ভারতে পালিত হয়েছে শিক্ষক দিবস। বিশেষ এই দিনটিতে সকলেই তাদের প্রিয় শিক্ষকের কথা স্মরণ করেছেন, শ্রদ্ধা জানিয়েছেন। বাদ যাননি টিভিপর্দার তারকারাও। সে তালিকায় রয়েছেন অভিনেত্রী শ্রীময়ী চট্টরাজও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের মা-বাবা এবং অভিনেতা কাঞ্চন মল্লিকের সঙ্গে ছবি পোস্ট করে শিক্ষক দিবসের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

যেখানে এই অভিনেত্রী লিখেছেন, আমার জীবনে পাওয়া শ্রেষ্ঠ শিক্ষক এবং শিক্ষিকা, যারা শুধু আমাকে পুঁথিগত বিদ্যায় শিক্ষিত করেনি, জীবনের এবং মানবিকতার মূল্যবোধ শিখিয়েছে, জীবনে সঠিক পথে চলার পরামর্শ দিয়েছে এবং এখনও সঠিকভাবে মাথা উঁচু করে চলার পরামর্শ দিচ্ছে। এখনও অনেক কিছু শেখার এবং জানার বাকি আছে। আমি মেনে চলি মাথা নিচু করে শিখতে হয়, মাথা উঁচু করে বাঁচতে হয়।

শ্রীময়ীর এই পোস্টের পর নেটিজেনরা তাকে নিয়ে নানা রকম কটাক্ষে মেতেছে। প্রেমিক কাঞ্চন মল্লিককে শিক্ষক হিসেবে আখ্যায়িত করায় অভিনেত্রীকে নিয়ে হাস্যরসেরও সৃষ্টি হয়েছে। 

যদিও এই সব মন্তব্য আর ভাবায় না শ্রীময়ীকে। এই তারকা বললেন, ‘সত্যিই, এর থেকে প্রিয়তমা লিখলে বেশি ভালো হতো।’

কাঞ্চন এবং শ্রীময়ীর বন্ধুত্বের ১১ বছর পূর্ণ হয়েছে। অভিনেতার থেকে পাওয়া শ্রেষ্ঠ শিক্ষা কী শ্রীময়ীর? আনন্দবাজারের এমনই এক প্রশ্নে তিনি বলেন, ‘ধৈর্য। আমি কাঞ্চনদাকে ভালো সময়ে দেখেছি। আবার তার খারাপ সময়েও সামনে থেকে দেখেছি। তাকে একা কাঁদতেও দেখেছি। কিন্তু সে সময় নিজের ধৈর্য ধরে রাখা বেশ কঠিন। সেই ধৈর্য, একাগ্রতা ধরে রাখার শিক্ষাই পেয়েছি কাঞ্চনদার থেকে।’

শুধু কাঞ্চন নয়, অভিনেতা খরাজ মুখোপাধ্যায়কেও নিজের শিক্ষাগুরু হিসাবে মনে করেন বলে জানালেন শ্রীময়ী।

এই মুহূর্তে কাঞ্চনের সঙ্গে একই সিরিয়ালে অভিনয় করছেন শ্রীময়ী। ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’ সিরিয়ালে একসঙ্গে দেখা যাচ্ছে তাদের। কয়েক দিন আগে কাঞ্চনের সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতাও সকলের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন শ্রীময়ী। তাঁদের সম্পর্ক নিয়ে বিতর্কও কম হয়নি। তবে কোনও কিছুকেই গুরুত্ব দিতে নারাজ অভিনেত্রী। তার কথায়, ‘আমরা সব কিছুর ঊর্ধ্বে উঠে গিয়েছি। তাই কে কী বলল, কী মন্তব্য করল এখন সেগুলো নিয়ে ভেবে বিন্দুমাত্র সময় নষ্ট করতে রাজি নই।’

এনএইচ