গীতিকবি সালাউদ্দিন সজল

খালিদ হাসান মিলু, কুমার বিশ্বজিৎ, শেখ ইশতিয়াক, আইয়ুব বাচ্চু, জেমস, তপন চৌধুরী, পার্থ বড়ুয়া- এমন প্রখ্যাত শিল্পীদের কণ্ঠে শোভা পেয়েছে তার লেখা অনেক গান। এসেছে আকাশচুম্বী জনপ্রিয়তা। এখন অনেকটাই নিভৃতবাস করছেন এক সময়ের আলোচিত সেই গীতিকবি সালাউদ্দিন সজল। আজ (৯ এপ্রিল) তার জন্মদিন। 

এমন বিশেষ দিনে অতীতের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আমাকে হাতে কলমে গান লেখার ব্যাকরণ শিখিয়েছিলেন  আইয়ুব বাচ্চু ভাই।  আমার জীবনের প্রথম গান তিনি সুর ও প্রকাশ করেছিলেন। আর গানের বানী, শব্দ নির্বাচন, কথার গভীরতা সম্পর্কে বুঝতে শিখেছি কুমার বিশ্বজিতের কাছ থেকে। এখনো গানের বানী নিয়ে আলোচনা চলে প্রিয় গায়ক ও বন্ধু কুমার বিশ্বজিতের সঙ্গে।’  তিনি মনে করেন, মূলত সংগীত জগতের এই দুই দিকপালের কাছে তার অনেক ঋণ। খুব বেশি মনে পড়ে প্রয়াত বাচ্চুর কথা।  

৯০ দশকের মাঝামাঝি সময়ে সালাউদ্দিন সজল বিদেশে চলে যান জীবিকার টানে। এখন প্রায়ই মনে হয়, বাংলাদেশি গানের সেই সুবর্ণ সময়টা কাছে থেকে দেখতে পারলে ভালো হতো! 

এক নজরে দেখে নেয়া যাক সালাউদ্দিন সজলের কালজয়ী  ও প্রশংসিত কিছু গানের তালিকা। এর মধ্যে আছে সোলসের পার্থ বড়ুয়ার কণ্ঠে এ এমন পরিচয় অনুমতি প্রার্থনা, আজ তোমাকে প্রয়োজন, আইয়ুব বাচ্চুর কণ্ঠে সে তারা ভরা রাতে, শেষ  কথা শেষ চিঠি, তুমি যেন কেমন হয়ে গেছো, মধ্য রাতে ঘরে ফেরা, কুমার বিশ্বজিতের এখন অনেক রাত, তুমি পাগল বলো আর নিঠুর বলো, অগোছালো ভাবনা, বড় কষ্ট হলো পোড়াতে,  গতকাল ছিলো তোমার জন্মদিন,  তুমি ভুল করে এসেছিলে কিনা জানিনা, শেখ ইশতিয়াকের ভেবেছি ভুলে যাবো, ফিলিংসের জেমসের গাওয়া ভাবনার ল্যাম্পপোস্ট, যদি এমন হতো,  তপন চৌধুরীর যতবার দ্বীপ জ্বালি, খালিদ হাসান মিলুর  এক কবিতার শিরোনাম, রবি চৌধুরীর কষ্টের কোন দাগ,  সোলসের কলেজের করিডোরে-২য় প্রভৃতি। এর বাইরে আগুনের কণ্ঠে আমার স্বপ্নগুলো গানের কিছু অংশ তার লেখা। 

সালাউদ্দিন সজল

সালাউদ্দিন সজলের গান আরও গেয়েছেন নকীব খান, বেবি নাজনীন, ডলি সায়ন্তনী,  সামিনা চৌধুরী,  সৈকত দাশ, বাদশা বুলবুল প্রমুখ। তিনি জানান, নিজের লেখা গান কবে কোথায় প্রকাশ হয়েছে এসবের অনেক কিছুই তার মনে নেই। কিছুদিন আগে  গীতিকবি আসিফ ইকবালের একান্ত সহযোগিতা ও  কয়েকজন ভক্তের অনুপ্রেরণায় কিছু গানের তথ্য সংগ্রহ করেছেন। 

সালাউদ্দিন সজল স্কুল, কলেজ ও মেডিকেল কলেজ জীবনে অনেক কবিতা লিখেছেন। কিছু প্রকাশ হয়েছে, তবে অধিকাংশই  অপ্রকাশিত। মনের কথাগুলো খাতার পাতায় গোপনে লিখে রাখতেন বন্ধুরাও যেন টের না পায়! এভাবেই কবিতা থেকে গানের জগতে আসা। 

সালাউদ্দিন সজল পারিবারিক জীবনে সফল ও সুখী একজন মানুষ। তিনি নবীন-প্রবীণ গীতিকবিদের স্বার্থ রক্ষায়  'বাংলাদেশ গীতিকবি সংঘ'-এর প্রতীষ্ঠালগ্ন থেকে কাজ করছেন। বর্তমানে তিনি এর সহ-সভাপতি।

আরআইজে