প্রতিবার পূজাতে ভবানীপুরের মল্লিক বাড়ির দিকে নজর থাকে সবার। কেননা এই পূজা ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা রঞ্জিত মল্লিকের তত্ত্বাবধানে হয়ে থাকে। আর রঞ্জিত কন্যা কোয়েলও পরিবারের সদস্যদের সঙ্গে হাতে হাত লাগিয়ে নেমে পড়েন পূজার কাজে। একেবারে আর পাঁচজন সাধারণ মেয়ের মতোই পূজার এই পাঁচ দিন অভিনেত্রী মেতে ওঠেন দুর্গা আরাধনায়। এবারও তার পরিবর্তন হয়নি।

এদিকে জমজমাট পূজা কাটিয়ে বিদায়বেলাতেও বাড়ির পূজায় শামিল হয়েছেন কোয়েল মল্লিক। দেবীবরণের পর সিঁদুরও খেলেছেন বাড়ির নারীদের সঙ্গে। সঙ্গে দেখা গেছে স্বামী নিসপাল সিং রানে ও তাদের ছেলে কবীরকে। 

প্রতিবারই মল্লিক বাড়ির বিসর্জনের আগে পরিবারের পুরুষ সদস্যরা এক বিশেষ নৃত্য পরিবেশন করেন। আর সেই নাচের পরই প্রতিমাকে নিয়ে যাওয়া হয় ঘাটে। আবেগ সামলে হাসিমুখে উমাকে রওনা করে দেন কৈলাসের উদ্দেশে। এবারও কোয়েলের শেয়ার করা ভিডিওতে ধরা পড়ল মল্লিক বাড়ির বিজয়া দশমীর নানা রঙিন মুহূর্ত।

মল্লিক বাড়ির পূজা বলতেই চোখের সামনে ভেসে ওঠে একচালা চালচিত্রের প্রতিমা। ডাকের সাজ, টানাটানা চোখ। সাবেকী গন্ধ মাখা সেই পুজোর ধাঁচ আজও প্রচলিত রয়েছে মল্লিক বাড়িতে। ১৯২৫ সালে বাড়িতে শুরু হয়েছিল দুর্গা আরাধনা। ৯৮ বছর ধরে দুর্গাপূজার স্মৃতিবিজড়িত এই দালানটিতেই উমার আরাধনা শুরু করেন রাধামাধব মল্লিকের পুত্রেরা। ধীরে ধীরে বাড়তে থাকে জনপ্রিয়তা। কলকাতার পূজার রূপে বদল এসেছে বহুবার, কিন্তু সেই পরিবর্তনের স্রোতে গা না ভাসিয়ে স্বাতন্ত্র্য বজায় রেখেই এগিয়ে চলেছে মল্লিক বাড়ির দুর্গাপূজা।

এমএসএ