যার হাত ধরে বড়পর্দায় যাত্রা শুরু করেছিলেন। সেই মানুষটা আর নেই। তাকে শেষ দেখা দেখতে কলকাতায় ছুটে গেলেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। চোখের জলে পরিচালক গৌতম হালদারকে বিদায় দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান পরিচালক ও নাট্যবক্তিত্ব্য গৌতম হালদার।

তার হাত ধরেই বড় পর্দায় পা রেখেছিলেন বিদ্যা বালান। গৌতম হালদারের ‘ভালো থেকো’ সিনেমায় অভিনয় করেছিলেন বিদ্যা। ২০০৩ সালে মুক্তি পাওয়া ছবিটি সেরা সিনেমাটোগ্রাফি ও অডিওগ্রাফির জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিল।

এদিকে অভিভাবকের মতো পরিচালকের মৃত্যুসংবাদ পেয়ে ভেঙে পড়েন বিদ্যা। মুম্বাই থেকে ছুটে যান কলকাতায়। ক্রিম রংয়ের চুড়িদার পরেছিলেন অভিনেত্রী। চোখে ছিল কালো চশমা। তার আড়ালেই যেন চোখের পানি লুকিয়ে রাখেন। অভিনেত্রীর পাশে চৈতি ঘোষালকেও দেখা গেছে।

গৌতম হালদার শুধু সিনেমা পরিচালনাই নয়, নাট্যব্যক্তিত্ব হিসেবেও তার বিশেষ খ্যাতি ছিল। ৮০টির বেশি নাটকের নির্দেশনা দিয়েছিলেন তিনি।

গৌতম হালদারের ‘রক্তকরবী’ নাটকটি জনপ্রিয়তা শীর্ষে ছিল। এই নাটকেই নন্দিনীর চরিত্রে অভিনয় করে নজর কাড়েন অভিনেত্রী চৈতি ঘোষাল। তিনি বলেন, আমি গৌতমদার রক্তকরবীর নন্দিনী। গৌতমদার থেকে পাওয়া এই সুযোগ নিজেকে তৈরি করার পথে একটা গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে কাজ করেছে। গৌতমদা বলতেন, রক্তকরবী নানা দলের সঙ্গে হতে পারে, কিন্তু নন্দিনী একমাত্র তুমিই হবে। এটা আমার কাছে খুব বড় পাওনা। আমি আজ শোকস্তব্ধ।

এমএসএ