টলিউডের শীর্ষ অভিনেতাদের একজন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। যার অভিনয় প্রশংসিত টলিউড থেকে বলিউডেও। বাণিজ্যিক সিনেমা থেকে উত্থান হলেও প্রসেনজিৎ প্রমাণ করেছেন তিনি লম্বা রেসের ঘোড়া।

টলিউডে একাধিক ব্যবসাসফল সিনেমার পর বলিউডেও ছাপ ফেলেছেন তিনি। ইন্ডাস্ট্রিতে সকলের প্রিয়মুখ বুম্বাদা। তাই প্রসেনজিতের ভক্ত সংখ্যাও কম নয়। 

প্রায় চার দশক ধরে ইন্ডাস্ট্রি কাঁপানো এই অভিনেতা যে বিপুল সম্পত্তির মালিক, সেটা সকলেই জানেন। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, প্রায় ৪০১ কোটি টাকার মালিক প্রসেনজিৎ।

কলকাতার বালিগঞ্জে রয়েছে এই অভিনেতার একটি বিলাসবহুল বাড়ি। যার নাম উৎসব। প্রায় সময়েই বাড়ির অন্দরমহলের ছবি প্রকাশ করেন তিনি। এই বাড়ির অধিকাংশ আসবাপত্রই নাকি বিদেশ থেকে আনিয়েছেন অভিনেতা। এছাড়াও প্রসেনজিতের গ্যারেজে রয়েছে দামী সব গাড়ি। মুম্বাইতে রয়েছে ফ্ল্যাট। 

মাত্র ২১ বছর বয়সেই সিনেমার জগতে পা রাখার পরবর্তী চার যুগের মতো সময়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। এই অভিনেতার  প্রথম ছবির নাম ছিল ‘দুটি পাতা’। ১৯৮৩ সালে মুক্তি পেয়েছিল ছবিটি। তবে অভিনেতার জীবনের প্রথম সফল সিনেমা ‘অমর সঙ্গী’। ১৯৮৭ সালে বড় পর্দায় মুক্তি পেয়েছিল যে ছবি। 

এনএইচ