বর্তমান সময়ে দেশের ব্যস্ত সুরকার-সংগীত পরিচালকের একজন ইমন চৌধুরী। একইসঙ্গে তিনি দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’-এর গিটারবাদক। ম্যান্ডোলিনসহ আরও নানা যন্ত্রেও পারদর্শী। কদিন আগেই ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমার আবহ সংগীতের জন্য ঘরে তুলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

ইমন এবার ভক্ত-শুভাকাঙক্ষীদের চমকে দিয়েছেন আল্লাহর ৯৯ নাম বাংলায় পাঠ করে। আল্লাহর ৯৯ নামকে অনেকটা সুরে ফেলে পাঠ করেছেন তিনি। আর তা লিরিক্যাল ভিডিও আকারে প্রকাশ করেছেন নিজের ফেসবুকে।

ভিডিওর ক্যাপশনে ইমন লেখেন, ‘মহান আল্লাহতালার ৯৯টি সুন্দর নাম বাংলায় পাঠ করার চেষ্টা করলাম, একটাই উদ্দেশ্য- মহিমান্বিত এ নামগুলো যেন আমরা আরও বেশি অনুভব ও ধারণ করতে পারি। মহান আল্লাহতালা আমাদের ক্ষমা করে পৃথিবীটা সুন্দর করে দিন।’

১৮ এপ্রিল (রোববার) ইফতারের আগে প্রকাশ করা ইমনের সেই ভিডিও এরইমধ্যে রীতিমতো ভাইরাল! অনেকেই ভিডিওটির কমেন্টের ঘরে ইমনের প্রতি মুগ্ধতা প্রকাশ করছেন। কেউ কেউ এমন ব্যতিক্রমী চিন্তাধারার জন্য ইমনের প্রশংসা করছেন। কেউ বা আবার ভিডিওটি শেয়ার করে তা বন্ধুদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন।

উল্লেখ্য, ব্যান্ডে বাজানো, গানের সুর ও সংগীত পরিচালনা এবং জিঙ্গেল তৈরির পাশাপাশি প্রায়ই নিজস্ব আইডিয়ায় বিভিন্ন ইন্সট্রুমেন্টাল প্রকাশ করে থাকেন ইমন। গত বছর ইমন একাই ‘ওয়ান ম্যান ব্যান্ড’-এর যাত্রা শুরু করেন। যেখানে গিটার, ড্রামস, কিবোর্ড, ঘুঙুর, কাজু’সহ বিভিন্ন যন্ত্র বাজানোর পাশাপাশি তিনি একাই কণ্ঠ দেন।

শরাফ আহমেদ জীবনের ‘আবার তোরা সাহেব হ’ নাটকে ইমনের গাওয়া ‘প্রাণ ধরিয়া মারো টান’ বেশ জনপ্রিয়তা পায়। তবে গাওয়ার ক্ষেত্রে নিজেকে একটু আড়ালেই রাখতে পছন্দ করেন ইমন। ছোটবেলা থেকে গান শিখলেও তার ধ্যান-ধারণাজুড়ে গিটার। প্রয়াত ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুও ইমন চৌধুরীর গিটারের প্রশংসা করেছেন বিভিন্ন সময়।

আরআইজে