দক্ষিণের মিষ্টি নায়িকা নয়নতারার ‘অন্নপূর্ণী’ ছবিটি সম্প্রতি সাম্প্রদায়িক বিতর্কের জেরে নেটফ্লিক্স থেকে সরিয়ে নেওয়া হয়েছে। একের পর এক এফআইআর, হিন্দু সংগঠনের রোষানলে পড়ে শেষপর্যন্ত পিছু হটতে হয় ‘অন্নপূর্ণী’ টিমকে। চাপের মুখে পড়েন নয়নতারাও। শেষ পর্যন্ত তাকে সামাজিক মাধ্যমে ক্ষমা চাইতে হয়। তবে বিষয়টি নিয়ে ভীষণ ক্ষুব্ধ বলিউডের বর্ষীয়ান পরিচালক মহেশ ভাট।

নয়নতারার বিরুদ্ধে অভিযোগ, তার ছবিতে বেশ কিছু দৃশ্যে নাকি রামকে অপমান করা হয়। বেশ কিছু দক্ষিণপন্থি হিন্দু সংগঠনের রোষের মুখে পড়েন তিনি। একাধিক এফআইআর করা হয় তার নামে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে এ প্রসঙ্গে মহেশ বলেন, ‘আজকের ডিজিটাল দুনিয়ায় প্রত্যেকেই নিজের মতামত ব্যক্ত করছেন। চলচ্চিত্র নির্মাতারা আগে কখনও এতটা অসহায় ছিলেন না। দুনিয়া কীরকম হবে তা নির্দেশ করাটা অবাস্তব ধারণা।’ এখন কোনও কিছু দেখার পর দর্শক এতটাই প্রতিক্রিয়াশীল হয়ে পড়ছেন যার ফলে নির্মাতারা সমস্যায় পড়ছেন।

বিভিন্ন সময়ে দেশে সেন্সরবোর্ডের ‘অক্ষমতা’ বা শিল্পের ওপর আঘাত প্রসঙ্গে মহেশ প্রতিবাদ জানান। ‘অন্নপূর্ণী’ প্রসঙ্গে মহেশ আরও বলেন, ‘প্রত্যেক পরিচালক এবং ওটিটি কর্মকর্তাদের নিজস্ব সেন্সরশিপ রয়েছে। কেউই ইচ্ছাকৃতভাবে কারও ভাবাবেগে আঘাত হানতে চায় না। কিন্তু এভাবে তো আমরা ‘সেন্সরশিপ’ পূর্ববর্তী যুগে প্রবেশ করতে চলেছি বলে মনে হচ্ছে।’

এভাবে ক্রমাগত সাবধানে পা ফেলতে ফেলতে নতুন বিষয় নিয়ে কনটেন্ট তৈরি এক প্রকার বন্ধ হয়ে যাবে বলেই মনে করেন মহেশ। তার কথায়, ‘ধরে নেওয়া যাক সব দাবি মেনে নেওয়া হলো। কিন্তু তা হলে তো জীবনের প্রতি দৃষ্টিভঙ্গিও বড্ড সরল হয়ে যাবে। কিন্তু জীবন তো এত সরল নয়।’

পিএইচ