অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন দুই বাংলার প্রখ্যাত গায়ক কবীর সুমন। বর্তমানে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও পুরোপুরি সেরে ওঠেননি। তবুও ভক্তদের উদ্দেশে সুমন দিয়েছেন এক বিশেষ বার্তা।

হাসপাতালে থেকেই ফেসবুকে এক পোস্টে এই গায়ক লিখেছেন, ‘শ্বাসকষ্ট নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছি। শিগগিরই সেরে উঠব। চিন্তা করবেন না।’ 

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, হাসপাতালের বেডে চিকেন স্যান্ডউইচ খাওয়ার বায়না ধরেন ৭৫ বছর বয়সী এই সংগীতশিল্পী। ‘গানওয়ালা’র স্যান্ডউইচ খাওয়ার সেই আবদার পূরণ করেছে কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। 

হাসপাতাল সূত্রের খবর, রাতে সুমনকে খাবার দেওয়া হলে তিনি চিকেন স্যান্ডউইচ ছাড়া অন্য কিছু খেতে চাননি। তারপর স্যান্ডউইচ এনে গায়ককে খাওয়ানো হয়।

জানা গেছে, বার্ধক্যজনিত নানা রোগেই আক্রান্ত কবীর সুমন। ফুসফুসে জটিলতা রয়েছে, হৃদযন্ত্রেও একাধিক সমস্যা ধরা পড়েছে। পাশাপাশি রক্তে শর্করার পরিমাণও অনিয়ন্ত্রিত। উচ্চরক্তচাপজনিত সমস্যাও রয়েছে। এখনও অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে গায়ককে। শিল্পীর চিকিৎসায় হৃদরোগ বিশেষজ্ঞ, ফুসফুস রোগ বিশেষজ্ঞ ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ)-এর চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

এর আগে গত সোমবার (২৯ জানুয়ারি) বেলা ৩টা নাগাদ সুমনকে হাসপাতালে ভর্তি করানো হয়। কলকাতা মেডিক্যাল কলেজের সুপার স্পেশ্যালিটি ব্লকে চলছে তার চিকিৎসা। হাসপাতালে ভর্তির সময়ে বুকে সংক্রমণ, শ্বাসকষ্টসহ একাধিক শারীরিক সমস্যায় কাবু ছিলেন শিল্পী। 

কয়েকদিন আগেই একটি কর্মশালায় বাংলাদেশে এসেছিলেন সুমন। সে সময় নিজের অসুস্থতার কথা জানিয়ে কবীর সুমন বলেছিলেন, ‘আমার একটা অসুখ হয়েছে, এই অসুখের কারণে আমি যেমন হাতে লিখতে পারি না, তেমনই গিটারও বাজাতে পারি না। আর কোনো দিন পারব না। একটানা বসে থাকলেও সমস্যা হয়। মাঝে মাঝে মনে হয় শুয়ে শুয়ে গান গাই! তবে এ জন্য আমার আলাদা কোনো দুঃখ নেই। গুরুদের কৃপায় আমি এখনো একটু একটু গান গাইতে পারি, এটাই আনন্দ।’

এনএইচ