সেকালের দুই নায়িকার সম্পর্ক কোনোদিনই ভালো নয়, বলিউডে এ কথা ওপেন সিক্রেট। কথা হচ্ছে জয়া বচ্চন ও মৌসুমী চট্টোপাধ্যায়ের। তাদের দু’জনের মিল– তারা দু’জনেই বাঙালি। কিন্তু এই দুই বাঙালির মিল নেই মোটেই। অতীতের এক ঘটনা নিয়ে আজও কি জয়ার জন্য মনে রাগ পুষে রেখেছেন মৌসুমী? সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিও ইঙ্গিত দিচ্ছে তেমনটাই।

একটি ভিডিও ভাইরাল হয়েছে, যে ভিডিওতে দেখা যাচ্ছে, এক অনুষ্ঠানে হাজির হয়েছেন মৌসুমী। সেখানে পাপারাৎজি তাকে ছবি তোলার জন্য অনুরোধ জানান। তবে, প্রথমবার তিনি বুঝতে পারেননি। একজন তাকে বলেন, জয়া বচ্চনের মতো করছে। তা শুনেই থেমে যান মৌসুমী। তাকে জানানো হয়, জয়া বচ্চনও পাপারাৎজি দেখলেই তেড়ে যান। ছবি তোলায় তার বেজায় আপত্তি। 

সে কথা শুনেই আবারও ফিরে আসেন মৌসুমী। পাপারাৎজিদের সামনে পোজ দেন। এখানেই শেষ নয়। করে ফেলেন এক বিস্ফোরক মন্তব্য। তাকে বলতে শোনা যায়, আমি ওই জয়া বচ্চনের থেকে মানুষ হিসেবে অনেক ভালো। আপনারা যদি না থাকতেন, তবে আমরা কোথায় যেতাম? 

প্রকাশ্যেই জয়া বচ্চনকে নিয়ে এমন মন্তব্যে হতবাক নেটদুনিয়া। ভাইরাল ভিডিওর কমেন্ট বক্সে অবশ্য মৌসুমীরই সাপোর্ট বেশি। অনেকেই লিখেছেন, যা লিখেছেন, বেশ করেছেন, ঠিকই তো, এমন করেন মাঝেমধ্যে জয়া বচ্চন, যে কিছুই বলার নেই।

অতীতে জয়া বচ্চনকে এক চরিত্র কেড়ে নেওয়ার জন্য দায়ী করেছিলেন মৌসুমী। ১৯৭২ সালে মুক্তি পেয়েছিল গুলজারের সিনেমা ‘কউশিস’। ওই সিনেমায় অভিনয় করেন জয়া। যদিও মৌসুমীর দাবি, জয়া নন, অভিনয়ের কথা ছিল তারই। কিন্তু তিন দিন শুটিং হওয়ার পরেই না-কি কার্যত বাদ পড়েন মৌসুমী। 

তিনি দাবি করেছিলেন, তিনি রোজ দেখতেন জয়ার সেক্রেটারি গুলজারের অফিসে এসে দাঁড়িয়ে। হঠাৎ একদিন গুলজার মৌসুমীকে বলেন, আগামীকাল থেকে একটু বেশি রাত পর্যন্ত শুট করতে হবে। কিন্তু তখন সদ্য মা হয়েছেন মৌসুমী। তাই এই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করেন।

মৌসুমীর দাবি, ব্যাপারটা না-কি ভালোভাবে নেননি গুলজার। সবার সামনেই তাকে বলেন, বহু নায়িকা লাইন দিয়ে আছে এই জায়গাটা পাওয়ার জন্য। মৌসুমীর কথায়, আমিও বলেছিলাম, তাহলে ওদেরকেই নিন। এর পরেই সেই জায়গা নেন জয়া। এত বছর পরেও সে কথা ভোলেননি মৌসুমী। সব কি আর ভোলা যায়?

কেএ