‘বেলা বোস’ অঞ্জন দত্তের জনপ্রিয় গানগুলোর মধ্যে শীর্ষে। আর এই নামকে ঘিরে কৌতুহলের কমতি নেই ভক্তদের মাঝে। আসলেই কি বেলা বোস নামে কেউ আছে! নাকি নিছক গায়কের কল্পনা। 

১৯৯৪ সালে রিলিজ হওয়া ‌‘বেলা বোস’ গানটি আজও সমান জনপ্রিয়। বিশেষ করে ‘২৪৪১১৩৯’ নাম্বারটি তো সবার মুখস্ত। তবে সেটি কেবলই কল্পনা, সেই কথা বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন অঞ্জন দত্ত। কিন্তু এর জন্য যে তার বিরুদ্ধে মামলা হয়েছিল, তা অনেকেরই অজানা। 

‘বেলা বোস’ গানটির রিলিজের পর থেকেই ‘এটা কি ২৪৪১১৩৯, বেলা বোস তুমি পাচ্ছ কি শুনতে’ লাইনটি সবার মুখে মুখে ছিল। আর ফোন নাম্বারটি নিয়েও শ্রোতাদের মাঝে বেশ কৌতুহল তৈরি হয়। তাই অনেকেই ফোন করে জানতে চেয়েছিল এই নাম্বার আসলে কার।

অঞ্জন দত্ত

কিন্তু অঞ্জন দত্ত নিজেও সেই নাম্বারের খোঁজ জানতেন না। যেটি আসলে ‘দৈনিক বিশ্বামিত্র’ নামে এক হিন্দি সংবাদপত্রের সম্পাদকের বাড়ির ফোন নাম্বার ছিল। যা নিছকই কাকতালীয়ভাবে গানে ব্যবহার করেছিলেন গায়ক।

আর এতেই সহস্র ফোন গিয়েছে বেলা বোসের খোঁজে ওই নাম্বারে। সংবাদপত্রের সম্পাদক তার ফোন নাম্বার ব্যবহারের জন্য অঞ্জন দত্তের নামে মামলা করেন। 

এই প্রসঙ্গে অঞ্জন দত্ত কলকাতার এক সংবাদমাধ্যমে বলেন, ‘এই গান লেখার জন্য দুর্ভাগ্যবশত সম্পাদক আমার নামে মামলা করেন। এই অভিযোগে আমি তার টেলিফোন নাম্বার ব্যবহার করেছি। যদিও সেই মামলা আমরা জিতে যাই। তবে জানতে পারি, সেই ব্যক্তির কাছে দিনে প্রায় ৩০০ ফোন আসত। অবশেষে সেই নাম্বার বাতিল করে তাকে নতুন ফোন কিনে দিয়েছিলাম।’

এমআরএম