টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে ‘৪র্থ মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল টরন্টো ২০২১’ শুরু হতে যাচ্ছে। এটি চলবে আগামী ২৩ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। কানাডার স্থানীয় সময় শুক্রবার (৪ জুন) অনলাইনে প্রেস কনফারেন্সের মাধ্যমে সংগঠনটির সভাপতি এনায়েত করিম বাবুল সংবাদিকদের এ তথ্য দেন।

এনায়েত করিম বাবুল সাংবাদিকদের জানান, ২০১৭ সালের পর থেকে তিন বছর এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হলেও করোনার কারণে ২০২০ সালে এই ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয়নি। তিনি বলেন, ‘করোনার বর্তমান পরিস্থিতির কারণে এ বছর অনলাইনে আয়োজনটি করা হবে। তবে টরন্টোর কোনও এক জায়গায় করনোর স্বাস্থ্যবিধি মেনে এই ফেস্টিভ্যালের উদ্বোধন করা হবে।’

ফেস্টিভ্যালের সিনেমা দেখার জন্য যে কেউ বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে পারবেন। এনায়েত করিম বাবুল বলেন, ‘এবার তিন ধরনের চলচ্চিত্র দেখানো হবে। যার মধ্যে রয়েছে পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র। 

এছাড়াও এবারের ফিল্ম ফেস্টিভ্যালে প্রথমবারে মতো তিন ধারার সেরা চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে। সামাজিক ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে এই আয়োজনে চলচ্চিত্র জমা দেওয়ার জন্য বিভিন্ন ভাষা ও জাতির নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করা হবে। যার শেষ সময় সেপ্টেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত।

উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের চলচ্চিত্র বিষয়ক সংগঠন টরন্টো ফিল্ম ফোরাম ২০১৭ সাল থেকে মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে। কানাডায় বসবাসরত বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র ছাড়াও বাংলাদেশের উল্লেখযোগ্য স্বাধীন এবং বিকল্পধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র এ ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।

এমআরএম