বাংলাদেশিদের গড়া অস্ট্রেলিয়ার অন্যতম স্থানীয় ব্যান্ড ‘ধূমকেতু’। ব্যান্ডটির আয়োজনে সম্প্রতি হয়ে গেল ঈদ পুনর্মিলনী এবং সংগীতানুষ্ঠান। সিডনির শহরতলি চুলোরার লিবার্টি হিল ক্রিশ্চিয়ান সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে দর্শকের বিপুল অংশগ্রহণ আর আনন্দোৎসব মুগ্ধ করেছে আয়োজকদের।

ব্যান্ডটির ম্যানেজার জুনায়েদ বলেন, ‘দর্শকদের কাছে এতো ভালো সাড়া পাবো আশা করিনি। কোভিডের কারণে অনুষ্ঠানটি নিয়ে আমরা অনেক দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে ছিলাম। পরবর্তীতে দর্শকদের স্বতঃস্ফূর্ত টিকিট ক্রয়ের মাত্রা দেখে আমাদের উৎসাহ দ্বিগুণ বেড়ে যায়। আশা করছি, এই বছরের শেষে আরও বড় পরিসরে এই ধরণের অনুষ্ঠান করতে পারব।’

সিডনিতে এই প্রথম টিকিট ক্রয়ের মাধ্যমে শুধুমাত্র একটি স্থানীয় দেশি ব্যান্ড গোটা অনুষ্ঠান জুড়ে এককভাবে সংগীত পরিবেশনা করেছে।

এ প্রসঙ্গে ব্যান্ডের সদস্যরা বলেন, ‘সাধারণত স্থানীয় উদ্যোক্তারা এই ধরণের পাবলিক টিকিটিং ইভেন্টে বাংলাদেশ থেকে গুণী শিল্পীদের আমন্ত্রণ করে নিয়ে আসেন। লোকাল ব্যান্ড হিসেবে তাই এই আয়োজন আমাদের জন্য কিছুটা চ্যালেঞ্জিং ছিল। কিন্তু দর্শক গ্রহণযোগ্যতা আর প্রশংসার মাত্রা দেখে সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে।’

কেয়া এবং রাজের অনবদ্য উপস্থাপনায় শুরু থেকেই অনুষ্ঠানটি প্রাণ পেতে থাকে। ফটোসেশন এবং বাচ্চাদের ফ্যাশন শোয়ের পরে শুরু হয় সংগীতানুষ্ঠান। প্রথমে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় উপস্থিত দর্শকরা বিমোহিত হয়। এরপর মঞ্চে আসে ‘ধূমকেতু’। একের পর এক জনপ্রিয় সব গান পরিবেশনার মাধ্যমে তারা দর্শকদের নিয়ে যান সুরের মূর্ছনায়। অনুষ্ঠান শেষে যখন ক্লান্ত-শ্রান্ত দর্শক বাড়ি ফেরে, তখন সেখানে মধ্যরাত।

অনুষ্ঠানটির স্পনসর করে ন্যাজ ফোটোগ্রাফি, ফ্লোরিং হাট, কে বি জি অস্ট্রেলিয়া এবং মেক মাই হোম গ্রিন।

আরআইজে