ভারতের পশ্চিমবঙ্গের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘সবুজ সাংস্কৃতিক কেন্দ্র’র আয়োনে গতকাল (২০ জুন) থেকে শুরু হয়েছে চার সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘অনলাইন থিয়েটার ফেস্টিভ্যাল ২০২১’। এতে প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে বাংলাদেশের ‘স্বপ্নদল’-এর প্রযোজনা ‘হরগজ’।

জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি এই নাটক। আগামী বুধবার (২৩ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ‘সবুজ সাংস্কৃতিক কেন্দ্র’-এর ফেইসবুক পেজ ও ইউটিউিব চ্যানেল থেকে প্রচার হবে ‘হরগজ’।

২৮টি নাট্যপ্রযোজনায় সমৃদ্ধ এ ফেস্টিভ্যালে বাংলাদেশ ছাড়াও ইরান, ফ্রান্স, পাকিস্তান এবং ভারতের বিহার, আসাম, ত্রিপুরা, দিল্লি, পুনে, দেরাদুন, রাজস্থান, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গের নানাস্থানের দর্শকনন্দিত প্রযোজনা প্রদর্শন করা হবে।

উল্লেখ্য, দীর্ঘদিন আগে বাংলাদেশের মানিকগঞ্জ জেলার ‘হরগজ’-এ সংঘটিত প্রলয়ঙ্করী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন নাটকটি রচনা করেন। প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য সে ঝড়ের পরে প্রথম উদ্ধারকারী দলের সেখানে গমন এবং আকৃতির জগত থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হবার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়েই নাটকটি।

প্রযোজনাটির আলোক পরিকল্পনায় রয়েছেন ঠান্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনায় ফজলে রাব্বি সুকর্ন এবং প্রযোজনা-ব্যবস্থাপনায় শিশির সিকদার।

আরআইজে