বিশ্বে অনেক প্রেক্ষাগৃহ রয়েছে, যেখানে সিনেমা দেখার পাশাপাশি হলের নান্দনিকতাও উপভোগ করতেও যান দর্শকরা। এমনই ১০ সিনেমার হল নিয়ে সাজানো হয়েছে লেখাটি।

এলগিন অ্যান্ড উইন্টার থিয়েটার, টরন্টো

এলগিন অ্যান্ড উইন্টার থিয়েটার, টরন্টো
কানাডার ওন্টারিও অঙ্গরাজ্যের টরন্টো শহরে অবস্থিত এলগিন অ্যান্ড উইন্টার থিয়েটার। এটি ১৯১৩ সালে যাত্রা শুরু করে। যার দুটো অংশ রয়েছে। এলগিন অংশের আয়তন ২১৪৯ মিটার এবং উইন্টারের ১৪১০ মিটার। বর্তমানে এটি ওন্টারিও হেরিটাজ ট্রাস্টের মালিকানাধীন রয়েছে। এখানেই অনুষ্ঠিত হয় টরন্টো ফিল্ম ফেস্টিভ্যাল। 

পাথে তুশিনস্কি থিয়েটার, আমস্টারডাম

পাথে তুশিনস্কি থিয়েটার, আমস্টারডাম
নেদারল্যান্ডের আমস্টারডাম শহরে অবস্থি পাথে তুশিনস্কি থিয়েটার। ১৯১৯ সালে এর নির্মাণ কার্যক্রম শুরু হয় এবং ১৯২১ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এর স্থপতি হিজম্যান লুইস ডে জং।

অলিম্পিয়া মিউজিক হল

অলিম্পিয়া মিউজিক হল
অলিম্পিয়া মিউজিক হলে গানের অনুষ্ঠান হয়। অনেকে আবার এখানে গানের রেওয়াজও করেন। মাঝেমধ্যে অনেক শিল্পী এখানে কনসার্টের আয়োজন করেন। তাতে অনেক সঙ্গীতপ্রিয় মানুষ আসে ও আনন্দে মেতে ওঠে। এটি ফ্রান্সের প্যারিস শহরে অবস্থিত। ১৮৮৯ সালে তৈরি হয় এবং ১৯৯৭ সালে পুনঃনির্মাণ হয়। এর আয়তন ১৯৯৬ মিটার। ইউরোপে এটি একটি পারফম্যান্স ভেন্যু হিসেবেই পরিচিত।

সিনেস্পিয়া সিমেট্রি স্ক্রিনিংস, লস অ্যাঞ্জেলস

সিনেস্পিয়া সিমেট্রি স্ক্রিনিংস, লস অ্যাঞ্জেলস
নাম শুনে মনে হচ্ছে কবরস্থান। দর্শকরা এখানে এসে এমনটাই অনুভব করতে পারেন। আসলে এটি গ্রুপ থিয়েটার। এখানে সবসময়ই কোনো না কোনো নাটক মঞ্চস্থ হয়। আর জোম্বি সিনেমা উপভোগ করার জন্য এটি দর্শকদের কাছে প্রিয় এক জায়গা। 

সিনেমা সিটি, জেরুজালেম

সিনেমা সিটি, জেরুজালেম
১৯ স্ত্রিন নিয়ে গঠিত ইসরায়েলের জেরুজালেমের সিনেমা সিটি। যদিও বিশ্বের এত বিশাল সিনেমার হল আরও রয়েছে। কিন্তু এর নান্দনিকতা ও হল ঘরের বিশালতা বরাবরই মুগ্ধ করে সিনেমাপ্রেমীদের। ইসরায়েলের বিনোদন ও শপিং সেন্টার হিসেবেও পরিচিত এই জায়গা।

ইলেকট্রিক সিনেমা, লন্ডন

ইলেকট্রিক সিনেমা, লন্ডন
যুক্তরাজ্যের লন্ডন শহরে অবস্থিত ইলেকট্রিক সিনেমা। এটি নটিং হিল ও আশেপাশে সব দর্শকদের কাছে সবচেয়ে জনপ্রিয় সিনেমা হল। এখানে দর্শকদের জন্য রয়েছে আরামদায়ক আসন। যারা পাশেই খাবারের জায়াগা। বিশ্বের আধুনিক সিনেমা হলগুলোর একটি এটি।

সত্তো লে স্টেল ডেল সিনেমা, ইতালি

সত্তো লে স্টেল ডেল সিনেমা, ইতালি
ইতালির বলোগনা শহরের সত্তো লে স্টেল ডেল সিনেমা অবস্থিত। দেশটির আঞ্চলিক ভাষায় এই মুভি থিয়েটারের নাম রাখা হয়েছে। মাঝেমধ্যেই এখানে বিভিন্ন প্রতিষ্ঠানের ফিল্ম ফেস্টিভ্যাল হয়। সেখানে প্রচুর দর্শকসমাগম হয় এবং প্রচারমাধ্যমগুলো কাভারেজ দেয়।

বুসান সিনেমা সেন্টার, বুসান

বুসান সিনেমা সেন্টার, বুসান
দক্ষিণ কোরিয়ায় অবস্থিত বুসান সিনেমা সেন্টার। ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর এটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। কুপ হিমেলবিউ নামে একটি স্থাপত্য বিষয়ক সংস্থা এর নির্মাণ করেছে।

মাতাদেরো সিনেটেকা, মাদ্রিদ

মাতাদেরো সিনেটেকা, মাদ্রিদ
স্পেনের মাদ্রিদে অবস্থিত অন্যতম সিনেমা হল মাতাদেরো সিনেটেকা। যা শহরের এক ইতিহাসকে আরাল করে দিয়েছে। কারন সেখানে একসময় ছিল কসাইখানা। এখানে মূলত ডকুমেন্টারি সিনেমা বেশি দেখানো হয়। 

রেড রক অ্যাম্ফিথিয়েটার, কলোরাডো

রেড রক অ্যাম্ফিথিয়েটার, কলোরাডো
যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের অন্যতম জনপ্রিয় মুভি থিয়েটার রেড রক অ্যাম্ফিথিয়েটার। এর আয়তন ৯৫২৫ মিটার। ১৯০৬ সালে এটি নির্মিত হয়। স্থপতি বার্নহাম হয়েট। যেখানে আসন সংখ্যা ৬০ হাজার। 

এইচএকে/এমআরএম