এই সময়ের আলোচিত গীতিকবিদের একজন সোমেশ্বর অলি। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন দেশের নবীন থেকে প্রবীণ অনেক শিল্পী। অলির লেখা শ্রোতাপ্রিয় গানের সংখ্যাও কম নয়। তবে গীতিকবিতার আগে থেকেই কবিতার চর্চা করেন তিনি। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকেও অলির লেখা অনেক কবিতা প্রকাশিত হয়েছে। পেয়েছে প্রশংসাও।

কবিতা নিয়ে সম্প্রতি নতুন এক অনুভূতির জন্ম হয়েছে অলির। তার লেখা ‘নিজের শোকসভায় গিয়ে দেখি সবাই হাসছে’ কবিতার অনুপ্রেরণা নাটক বানিয়েছেন সময়ের জনপ্রিয় নির্মাতা সঞ্জয় সমদ্দার। নাটকটির চিত্রনাট্য করেছেন ইশতিয়াক অয়ন। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব ও মনিরা মিঠু। কবিতাটি ২০০৮ সালে প্রথম সামহ্যোয়ারইন ব্লগে প্রকাশিত হয়। আর নাটক আকারে এটি প্রচার হবে আসছে ঈদুল আজহায়।

এ প্রসঙ্গে সোমেশ্বর অলি বলেন, ‘নিজের একান্ত ভাবনা থেকেই কবিতাটি লিখেছিলাম। ২০০৮ সালে এটি একটি ব্লগে প্রকাশ করি। কখনো ভাবিনি এই কবিতার অনুপ্রেরণায় নাটক তৈরি হবে। এটা আমার জন্য বিশেষ একটা অনুভূতি।’

উল্লেখ্য, সোমেশ্বর অলির লেখা জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’, ‘‌‌আমি না থাকিলে সংসারে’, ‌‘আমি কোনো মুখোশ পরিনি’, ‌‘বুকের বাঁ পাশে’, ‌‘আমার আকাশ পুরোটাই’, ‌‘একটাই তুমি’, ‘দোযখে যাবি রে তুই মন’, ‘জোছনা’,  ‘‌শূন্য থেকে আসে প্রেম’, ‘আসো মামা হে’ প্রভৃতি।

আরআইজে