প্রথমবারের মতো ওয়েব সিরিজ নির্মাণ করলেন। ভাবছিলেন, একটি গান তো প্রয়োজন। যে গানে ফুটে উঠবে সিরিজটির গল্প-প্রেক্ষাপটের ছায়া। কিন্তু সুর কেমন হবে? সেটা নিয়ে সংগীত পরিচালক পাভেল আরিনের স্টুডিওতে বসা হলো। এরপর সিরিজের গল্প শুনে পাভেল একটি সুর সাজালেন। শুনে ফারুকী উল্লসিত হয়ে বললেন, "দুর্দান্ত! চল, এটাই হবে আমাদের টাইটেল সং"!

কিন্তু দু’দি পর নির্মাতার আবার মন বদলে গেল! তিনি পাভেলের স্টুডিওতে এসে বললেন, "পাভেল, সুরটা দারুণ! কিন্তু আমার মন আর টানতেছে না! চল আরেকটা করি"! পাভেল দুঃ:খ ভারাক্রান্ত মন নিয়ে আবার বললেন সুর করতে! "এভাবে চারটা গান নির্বাচিত হলো এবং অকালে প্রাণ হারালো", বললেন ফারুকী!

শেষমেশ পাঁচ নম্বর সুরে গিয়ে মন লেগে যায় নির্মাতার। বললেন, এটাই ফাইনাল! মুক্তি প্রতীক্ষিত ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’-এর গানের পেছনের গল্পটা এমনই।

ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে সেই গল্প জানালেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

শনিবার (৩ জুলাই) রাতে প্রকাশ করা হয়, ‘পরজীবী শহরের গান’ শীর্ষক গানটি। গানটির কথা, সুর, সঙ্গীতায়োজন এবং গায়কী সব কিছুতেই মুগ্ধ দর্শক-শ্রোতারা। শোবিজ অঙ্গনের মানুষেরাও বলছেন, অনেক দিন পর একটা শ্রুতিমধুর গান শুনলেন তারা।

বিশেষ এই গানটি লিখেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নিজেই। এটিই তার লেখা প্রথম গান। গানটিতে কণ্ঠ দিয়েছেন তরুণ-প্রতিভাবান গায়িকা মাশা ইসলাম।

এ গান লেখার গল্প জানিয়ে ঢাকা পোস্টকে ফারুকী বলেন, চারটি গান শহীদ হওয়ার পর এই গানের জন্ম। ফাইনাল সুরটা করার সময় অন্য একটি গানের কাজে পাভেলের স্টুডিওতে এসেছিল মাশা। তখন আমি তাকে বললাম, ‘এই সুরে একটু হামিং দাও তো। দেখি দু’এক লাইন লিখতে পারি কি না’। মাশা গুনগুন করল, আমি এক লাইন লিখলাম। এরপর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে, ভেবে-চিন্তে দ্বিতীয় লাইন। যেহেতু আমি গান লিখতে পারি না, তাই অনেকটা সময় নিয়ে, থেমে থেমে গানটি লিখতে হয়েছে। শেষ পর্যন্ত সব মিলিয়ে একটা সুন্দর গান হয়েছে দেখে ভালো লাগছে। ‘পাভেল এবং মাশাকে ধন্যবাদ আমাকে স্টুডিওর ভেতর পর্যাপ্ত ঘুমাতে দিয়ে ধৈর্য ধরে গানের লাইনের জন্য অপেক্ষা করার জন্য।’

ফারুকী জানান, তিনি দুই দিনের বৈঠকে গানটি লিখেছেন এবং মাশা কণ্ঠ দিয়েছেন। এরপর মিক্স-মাস্টারিং শেষে গানটি প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’ নির্মিত হয়েছে ভারতের ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভের প্রযোজনায়। এতে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ, চঞ্চল চৌধুরী, পার্থ বড়ুয়া, হাসান মাসুদ, আফজাল হোসেন, সাবেরী আলম, নাদের চৌধুরী, জয়ন্ত চট্টোপাধ্যায়, মামুনুর রশীদ ও ইরেশ যাকের প্রমুখ। আগামী ৯ জুলাই ওয়েব সিরিজটি মুক্তি পাবে।

কেআই/আরআইজে