এ সময়ের আলোচিত অভিনেত্রীদের একজন তাসনিয়া ফারিণ। আগামী ৯ জুলাই মুক্তি পেতে যাচ্ছে তার প্রথম ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’। যেটি নির্মাণ করেছেন দেশের অন্যতম নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ভারতের ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভে মুক্তি পাবে সিরিজটি। এসব বিষয়ে তিনি মন খুলে কথা বলেছেন ঢাকা পোস্ট-এর সঙ্গে। তুলে ধরেছেন কামরুল ইসলাম  

ক’দিন পরই আপনার প্রথম ওয়েব সিরিজ মুক্তি পাচ্ছে। অনুভূতি কেমন?

আমি খুব নার্ভাস। কারণ ক্যারিয়ারে প্রথমবার ওয়েব সিরিজে অভিনয় করলাম। সেটা আবার এতো বড় পরিসরে আসছে। দর্শকরা কেমন প্রতিক্রিয়া জানাবেন, ভেবে নার্ভাস লাগছে। আবার অনেকটা উচ্ছ্বাসও কাজ করছে। কারণ অনেক কষ্ট করে আমরা কাজটি করেছি। প্রায় তিন-চার মাস সময় লেগেছে। অবশেষে সেটা দর্শকদের কাছে যাচ্ছে। সব মিলিয়ে মিশ্র অনুভূতির মধ্যে আছি।

মোস্তফা সরয়ার ফারুকীর নির্দেশনায় প্রথম কাজ করলেন। অন্য নির্মাতার সঙ্গে তার কী তফাৎ পেলেন?

ফারুকী ভাই কখনো অভিনয় করতে বলেন না। অভিনয় করতে উৎসাহ দেন না। তিনি বলেন, চরিত্রটা নিজের মধ্যে ধারণ করতে। শুধু বলেন, এমন নয়; চরিত্রের ভেতরে কীভাবে ঢুকতে হবে, সে ব্যাপারেও তিনি পূর্ণাঙ্গ সহযোগিতা করেন। এটাই আমার কাছে ব্যতিক্রম এবং অসাধারণ লেগেছে।

‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’ সিরিজে যুক্ত হলেন কীভাবে?

গত বছরের নভেম্বর থেকেই এই সিরিজটি নিয়ে ফারুকী ভাইয়ের সঙ্গে আমার কথা হচ্ছিল। বেশ কয়েকবার উনার বাসায় গিয়েছি। তিশা আপুসহ আমরা একসঙ্গে বসে আলোচনা করেছি। তারা আমার সম্পর্কে জেনেছেন। ফারুকী ভাইয়ের হাতে অনেক অপশন ছিল। সবকিছু বিবেচনা করে শেষ পর্যন্ত আমাকে চূড়ান্ত করেছেন।

এই সময়ের অভিনেত্রীদের মধ্যে দর্শকরা আপনাকে অনেকটা এগিয়ে রাখেন। বিষয়টা কীভাবে দেখেন?

এটা আসলে আমি কোনোভাবেই দেখি না। দর্শকরা আমাকে এগিয়ে রাখল নাকি পিছিয়ে রাখল, সেটা জানি না। আমি শুধু ভাবি, ভালো কাজ করতে হবে। যে কাজটা করে আমি আনন্দ পাব, মনের ভেতর একটা ভালো অনুভূতি হবে; সেটাই করব। দর্শকদের জন্য কাজ করি ঠিক, তবে তার আগে আমি নিজের জন্য কাজ করি। নিজের ভালোলাগাটাকেই প্রাধান্য দেই। আর আমার ভালোলাগার সঙ্গে কিছু দর্শকের পছন্দও মিলে যায়; এটা একটা প্লাস পয়েন্ট।

এবার ঈদে কী কী কাজ আসছে?

ঈদ উপলক্ষে স্বাভাবিকভাবেই অনেক কাজ থাকে। এবারও ব্যতিক্রম হচ্ছে না। তবে লকডাউনের কারণে এখন শুটিং বন্ধ রয়েছে। আগে সম্পন্ন করা কয়েকটি নাটক আসবে। তবে সেগুলো নিয়ে এখন কিছু বলতে চাই না।

সিনেমা নিয়ে আপনার ভাবনা কী?

কোন পর্দায় কাজ যাচ্ছে, সেটা নিয়ে আসলে আমি মাথা ঘামাই না। যেমন ওয়েব সিরিজ নিয়ে আমার কোনো পরিকল্পনা ছিল না। কিন্তু হুট করেই হয়ে গেলো। সিনেমার ক্ষেত্রেও বিষয়টা একই। যদি গল্প ভালো লাগে, নির্মাতা ভালো হন, আর আমার যদি মনে হয় কাজটি করতে পারবো; তাহলে সিনেমাও হয়ত করে ফেলব। তবে সেটা নিয়ে কোনো পরিকল্পনা নেই।

কেআই/আরআইজে