রোববার (৪ জুলাই) ভোরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কিংবদন্তি গীতিকবি ফজল এ খোদা। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে গীতিকবিদের সংগঠন ‘গীতিকবি সংঘ’। সঙ্গে তারা দাবি তুলেছেন, রাষ্ট্রীয়ভাবে এই গীতস্রষ্টাকে মরণোত্তর সম্মাননা প্রদানের।

সংগঠনটির অন্যতম সাধারণ সম্পাদক কবির বকুল বলেন, ‘সালাম সালাম হাজার সালাম-এই একটি গানের জন্য হলেও ফজল এ খোদা একুশে পদক এবং স্বাধীনতা পদক পেতে পারতেন। কিন্তু জীবদ্দশায় তিনি সেটা পাননি। তাই আমরা সাংগঠনিকভাবে জোর দাবি জানাই- তাকে মরণোত্তর একুশে পদক দেওয়া হোক।’

বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক এই গুণী মানুষটির জন্ম ১৯৪১ সালের ৯ মার্চ, পাবনার বেড়া থানার বনগ্রামে। বাবা মুহাম্মদ খোদা বক্স এবং মা মোসাম্মাৎ জয়বুন্নেছা’র প্রথম সন্তান ফজল এ খোদা। তার কর্মজীবন শুরু হয় বেতারের তালিকাভুক্ত গীতিকবি হিসেবে ১৯৬৩ সালে। ১৯৬৪ সালে টেলিভিশনে তিনি তালিকাভুক্ত হন।

শিশু কিশোর সংগঠন-শাপলা শালুকের আসরের প্রতিষ্ঠাতা ফজল এ খোদা ‘মিতা ভাই’ নামেও পরিচিত। তার লেখা বহু গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি মুক্তিযুদ্ধে সাত কোটি মানুষকে উদ্দীপ্ত করেছে। ১৯৭১-এ অসহযোগ অন্দোলন চলাকালে তার লেখা গণসংগীত ‘সংগ্রাম, সংগ্রাম, সংগ্রাম চলবে, দিন রাত অবিরাম’ গানটি তৎকালীন টেলিভিশন প্রচার করে।

ফজল-এ-খোদার লেখা উল্লেখযোগ্য গানের মধ্যে আরও রয়েছে-‘যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘ভালোবাসার মূল্য কত আমি কিছু জানি না’, ‘কলসি কাঁধে ঘাটে যায় কোন রূপসী’, বাসন্তী রং শাড়ি পরে কোন রমণী চলে যায়’, আমি প্রদীপের মতো রাত জেগে জেগে’, ‘প্রেমের এক নাম জীবন’, ‘ভাবনা আমার আহত পাখির মতো, পথের ধুলোয় লুটোবে’ প্রভৃতি।

আজাদ রহমান, আবদুল আহাদ, ধীর আলী, সুবল দাস, কমল দাশ গুপ্ত, আবেদ হোসেন খান, অজিত রায়, দেবু ভট্টাচার্য, সত্য সাহা প্রমুখের মতো সঙ্গীতজ্ঞ ফজল-এ-খোদার লেখা গানে সুর করেছেন। কণ্ঠ দিয়েছেন বশীর আহমেদ, আবদুল জাব্বার, মোহাম্মদ আলী সিদ্দিকী, রথিন্দ্রনাথ রায়ের মতো কিংবদন্তি শিল্পীরা।

মূলত ছড়া দিয়ে তার লেখালেখি শুরু। তার ছড়াগ্রন্থের সংখ্যা ১০টি আর কবিতা গ্রন্থ ৫টি। এছাড়াও গান, নাটক, প্রবন্ধ, শিশু সাহিত্য ইত্যাদি নিয়ে তার সর্বমোট বইয়ের সংখ্যা ৩৩টি।

প্রায় ৫০ বছরের ক্যারিয়ারে ফজল-এ-খোদা অসংখ্য দেশাত্মবোধক, আধুনিক, লোক সংগীত ও ইসলামী গান লিখেছেন। তার লেখা ‘সালাম সালাম হাজার সালাম’ ২০০৬ সালে বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গানের সেরা ২০টি গানের তালিকায় ১২তম (দ্বাদশ) স্থান পায়।

আরআইজে