বলিউডের ইতিহাসে অন্যতম স্মরণীয় নায়িকা মধুবালা। যিনি নিজের রূপের আগুনে পুড়িয়েছিলেন অগণিত দর্শকের মন। চল্লিশের দশকের শেষ দিকে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। ‘মুঘল-এ-আজম’, ‘চলতি কা নাম গাড়ি’ ও ‘মহল’-এর মতো কালজয়ী সিনেমায় তার অভিনয় নিয়ে এখনো চর্চা হয়।

সেই মধুবালা রূপেই যেন হাজির হলেন কলকাতার অভিনেত্রী শ্রীলেখা মিত্র। সম্প্রতি তিনি একটি ছবি শেয়ার করেছেন। যেখানে দেখা যায়, সাদাকালো ফ্রেম। ফিনফিনে শাড়ি পরে আছেন শ্রী। তার পুরো শরীর ভেজা। এলোমেলো চুল আর জিজ্ঞাসু দৃষ্টিতে চেয়ে থাকা; মুহূর্তেই ভক্তদের মন জয় করে নিয়েছে।

শ্রীলেখার এই ছবিটি মূলত পুরনো। ২০১১ সালে তিনি এই রূপ ধারণ করেছিলেন। সেই স্মৃতিচারণ করে তিনি লিখলেন, ‘নতুন করে মধুবালা লুক তৈরি করেছিলাম’।

সিনেমার পর্দা থেকে সোশ্যাল মিডিয়া, সবখানেই ভীষণ সাহসী আর স্পষ্টবাদী শ্রীলেখা। কখনো ছাড় দিয়ে কথা বলেন না। আবার নিজের ইচ্ছের বাইরেও কিছু করেন না। কখনো ব্যয়ামের ফাঁকে স্বল্প পোশাকে ক্যামেরাবন্দি হন, আবার কখনো ঘুম থেকে জেগে বিছানায় শুয়েই তুলে ফেলেন সেলফি। সেসব ছবিতে তার রূপ ও শরীরের আবেদন আকৃষ্ট করে অনুসারীদের।

প্রসঙ্গত, শ্রীলেখা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘বরুণবাবুর বন্ধু’। এটি গত বছর মুক্তি পেয়েছিল। বর্তমানে মুক্তির প্রতীক্ষায় আছে ‘অভিযাত্রিক’ নামের একটি সিনেমা। যেটা নির্মিত হয়েছে কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনী অবলম্বনে। এছাড়া শ্রীলেখা নিজেও নতুন একটি সিনেমা নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

কেআই/আরআইজে