গতকাল (৬ জুলাই) থেকে শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান উৎসব। সেখানে পাওয়া গেলো নোংরা রাজনীতির গন্ধ।

উৎসবের ৭৪তম আসরের মূল জুরি বোর্ডের প্রধান মার্কিন চলচ্চিত্র পরিচালক স্পাইক লি এক প্রশ্নে মুখ খোলেন ট্রাম্প-পুতিন-বলসোনারোর মতো বিশ্ব নেতাদের নিয়ে। উৎসব উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জর্জিয়ার এক সাংবাদিক তার দেশে এলজিবিটি কর্মীদের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে সেদেশে অবস্থান করা রুশ বাহিনির হাতে হেনস্তা হওয়ার বিষয়টি তুলে ধরেন।

প্রসঙ্গটি টেনে ওই সাংবাদিক লির কাছে জানতে চান, মানুষের অধিকার প্রতিষ্ঠায় সিনেমার লোকেরা কতটা অগ্রণী ভূমিকায় থাকতে চান। চলচ্চিত্রের বাইরে এসে অ্যাক্টিভিস্ট হিসেবে তারা কাজ করবেন কিনা! উত্তরে স্পাইক লি এজেন্ট অরেঞ্জ (ডোনাল্ড ট্রাম্প), জাইর বলসোনারো ও ভ্লাদিমির পুতিনকে ‘গ্যাংস্টার’ বলে অবহিত করেন।

স্পাইক লি বলেন, ‘এদের মধ্যে কোনও নৈতিকতাবোধ নেই। আমরা এমনই এক পৃথিবীতে বাস করি; আমাদের এসব গ্যাংস্টারদের বিরুদ্ধে কথা বলতে হবে!’ তার আগে উৎসবে নিজের দেওয়া বক্তব্যে চলচ্চিত্রে বর্ণবাদের প্রভাব নিয়ে কথা বলেন এই নির্মাতা।

উল্লেখ্য, কানের ইতিহাসে এবারই প্রথম মূল জুরি বোর্ডের প্রধান নির্বাচিত হয়েছেন কোনও কৃষ্ণাঙ্গ পরিচালক-স্পাইল লি। ফলে উদ্বোধনের আগে তার সংবাদ সম্মেলনে বিশেষ নজর ছিল সাংবাদিকদের।

আরআইজে