বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসব কান ফেস্টিভ্যাল। ফ্রান্সের কান শহরে প্রতি বছর জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয় এই সিনেমাযজ্ঞ। এবার অনুষ্ঠিত হচ্ছে কানের ৭৪তম আসর। গত ৬ জুলাই থেকে শুরু হয়েছে উৎসবটি। চলবে ১৭ জুলাই পর্যন্ত।

ইতোমধ্যে বিভিন্ন বিভাগের প্রদর্শনী, লাল গালিচায় তারকাদের পদচারণা মিলিয়ে জমে উঠেছে কান। তবে এরই ফাঁকে গুজব ছড়িয়েছে, বন্ধ হয়ে যেতে পারে এবারের কান উৎসব!

কানের এই আসরের মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে ২৪টি সিনেমা। এর মধ্যে তিনটিতেই কাজ করেছেন ফরাসি অভিনেত্রী লেয়া সিদু। সুতরাং তার অংশ নেওয়া প্রায় নিশ্চিত। কিন্তু আচমকা তিনি আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। যে কারণে আপাতত প্যারিসে কোয়ারেন্টিন অবস্থায় আছেন অভিনেত্রী।

জানা গেছে, কোভিড-১৯ প্রতিরোধী টিকাও নিয়েছেন লেয়া সিদু। এরপরও আক্রান্ত হলেন মহামারিতে। এমনকি তার মধ্যে করোনার কোনো উপসর্গও দেখা দেয়নি। এই ঘটনা থেকেই মূলত কান বন্ধের কানাঘুষা শুরু হয়।

তবে বিষয়টিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। শনিবার (১০ জুলাই) গণমাধ্যমের কাছে তিনি বলেন, ‘শুক্রবার ব্যাজধারীদের মধ্যে তিন হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে, কিন্তু কাউকে পজিটিভ পাওয়া যায়নি। আমাদের বলতে হচ্ছে, কান মাঝপথে বন্ধ হয়ে যাওয়ার গুজব ভিত্তিহীন।’

প্রসঙ্গত, এবারের কান উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। ইতোমধ্যে কানের অফিসিয়াল সিলেকশন বিভাগ আঁ সার্তে রিগা-য় প্রদর্শিত হয়েছে সিনেমাটি। সেখানে স্ট্যান্ডিং ওভেশনের পাশাপাশি ভূয়সী প্রশংসা পেয়েছেন সাদ-বাঁধনেরা।

কেআই/আরআইজে