বছর চারেক আগে দেশজুড়ে একটি নাটক তোলপাড় করে দিয়েছিল। শহর-গঞ্জ-গ্রাম সবখানেই নাটকটির জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে। দেশের ইতিহাসে প্রথম নাটক হিসেবে এটি ১ কোটি এবং পরবর্তীতে ২ কোটি ভিউয়ার্সের রেকর্ড গড়ে। দর্শকদের কাঁদিয়ে আকাশচুম্বী সাফল্য পাওয়া সেই নাটকের নাম ‘বড় ছেলে’।

চার বছর পর সেই নাটকের কথাই মনে করিয়ে দিল এবারের ঈদে প্রচারিত একটি নাটক। নাম ‘অন্য এক প্রেম’। এখানেও আছেন ‘বড় ছেলে’র জুটি জিয়াউল ফারুক অপূর্ব ও মেহজাবীন চৌধুরী। এ নাটকের শেষেও কাঁদতে হয়েছে দু’জনকে। আর সেই কান্না ভিজিয়েছে দর্শকদের চোখের পাতাও।

বেসরকারি টিভি চ্যানেল আরটিভির ঈদ আয়োজনে প্রচারিত হয় ‘অন্য এক প্রেম’। এরপর নাটকটি উন্মুক্ত করা হয় ইউটিউবে। সেখানে মাত্র তিন দিনেই প্রায় এক মিলিয়ন দর্শক নাটকটি উপভোগ করেছে। আর হাজারো মন্তব্য প্রকাশ করেছে ভালোলাগার কথা।

অধিকাংশ দর্শকই বলছেন, এই নাটকটি ‘বড় ছেলে’র কথা মনে করিয়ে দিয়েছে। যদিও দুটো নাটকের গল্প ভিন্ন। তবে কঠিন বাস্তবতায় সম্পর্কের করুণ পরিণতি কোথাও যেন মিলিয়ে দিয়েছে দুটো ভিন্ন নাটককে।

এ নাটকটি নির্মাণ করেছেন সোহেল আরমান। গল্প-চিত্রনাট্যও তার। দর্শকদের অসামান্য সাড়ায় উচ্ছ্বসিত তিনি নিজেও। ঢাকা পোস্ট-এর কাছে নির্মাতা বলেন, “বড় ছেলে’ দেশের অন্যতম সাফল নাটক। মানসম্পন্ন নাটক হিসেবে এটা যতটা জনপ্রিয়তা পেয়েছিল, তা অবিশ্বাস্য। আমাদের ‘অন্য এক প্রেম’কে যখন দর্শকরা ওই নাটকের সঙ্গে তুলনা করছে, এখানেই তো সফলতা। সবাই ভেবেছিল ‘বড় ছেলে’র পর হয়ত ওরকম নাটক আর আসবে না। কিন্তু আমাদের নাটকটা সেই ভুল ধারণা ভেঙে দিয়েছে।”

তাহলে কি মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ‘বড় ছেলে’র কথা ভেবেই নাটকটি বানিয়েছেন? এমন প্রশ্নের জবাবে সোহেল আরমান বলেন, “একদমই না। দুটো নাটকের গল্প তো একেবারে আলাদা। কেবল গল্পের পরিণতিটা দর্শকদের কাঁদিয়েছে। আর অপূর্ব-মেহজাবীন জুটি থাকার ফলে ‘বড় ছেলে’র বিষয়টা হয়ত বেশি আসছে। তবে আমি বলব, দুটি নাটক একই সিচুয়েশন তৈরি করেছে বিধায় দর্শকরা এমন ভাবছে। এটাকে ইতিবাচক হিসেবেই বিবেচনা করছি আমি।”

দর্শক ও নাটকটির কলাকুশলীদের ধন্যবাদ জানিয়ে সোহেল আরমান আরও বলেন, ‘আসলে আমি চমৎকার একটি টিম পেয়েছি কাজটি করার জন্য। তাদের সবার আন্তরিক চেষ্টায় সুন্দরভাবে নাটকটি সম্পন্ন করতে পেরেছি। সেজন্য তাদের প্রতি আমার কৃতজ্ঞতা। আর দর্শকরা যে এতো বেশি পছন্দ করবেন, এতো ভালোবাসা প্রকাশ করবেন; আমি আসলে ভাবতেও পারিনি।’

উল্লেখ্য, এবারের ঈদে আরও দুটি নাটক বানিয়েছেন সোহেল আরমান। এগুলোর নাম ‘না হবে না কিছুতেই’ ও ‘ভালোবাসা প্রমাণিত’। এ দুটি নাটক উৎসবকেন্দ্রিক কমেডি ঘরানার বলে জানিয়েছেন নির্মাতা।

কেআই/আরআইজে