বঙ্গবন্ধুকে নিয়ে কালজয়ী গান ‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নতুন সংগীতায়োজনে নির্মিত হয়েছে। ১৩ আগস্ট (শুক্রবার) বেলা ১১ টায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ তার নিজ বাসভবনে গানচিত্রটির মোড়ক উন্মোচন করেন। 

হাসান মতিউর রহমানের কথায়, মলয় কুমার গাঙ্গুলীর সুরে সময়োপযোগী সংগীতায়োজনে গানটি পুনঃনির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপস। গানটির দৃষ্টিনন্দন ভিডিও নির্দেশনা দিয়েছেন গানবাংলা টেলিভিশনের চেয়ারপারসন ফারজানা মুন্নী।

এতে কণ্ঠ দিয়েছেন-ঐশী, লুইপা, দোলা, আনিকা, ডোরা, আর্নিক, রেশমী, তাসফি, সিঁথি সাহা, পূজা, হৈমন্তী, পুতুল, ঝিলিক, কর্ণিয়া এবং কৌশিক হোসেন তাপস নিজে। যৌথভাবে এটির আয়োজন করেছে টি এম প্রোডাকসন্স ও টি এম রেকর্ডস।

নতুন সংগীতায়োজনে গানটি পুনঃনির্মাণ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, ‘এটি অত্যন্ত সম্মানের একটি বিষয়। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত এটি বাংলাদেশের প্রতিটি মানুষের প্রিয় গান। আমি চেষ্টা করেছি একটু ব্যতিক্রমী ও সময়োপযোগী সংগীতায়জনে গানটিতে যতটুকু সম্ভব ভিন্ন মাত্রা যুক্ত করতে। এর ফলে গানটির সঙ্গে আগামী প্রজন্ম আরও ব্যাপকভাবে সংযুক্ত হবে বলে আমার বিশ্বাস।’

শোক দিবসের প্রথম প্রহরে গানবাংলা টেলিভিশন, চ্যানেলটির ফেসবুক এবং ইউটিউব চ্যানলে একযোগে গানচিত্রটি উন্মুক্ত করা হবে।

আরআইজে