অভিনয় জগতে ৩ দশকের বেশি সময় হয়ে গেল বলিউডের ‘ভাইজান’ খ্যাত সালমান খানের। তবে এই ভাইজান একদিনে তৈরি হয়নি। বেয়ে উঠতে হয়েছে অনেক সিঁড়ি।

বলিউডে নিজের অভিনয় ক্যারিয়ার শুরু করেছিলেন ‘বিবি হো তো অ্যায়সি’ ছবির মাধ্যমে। এই ইন্ডাস্ট্রিতে ৩৩ বছর কাটানো সালমানের এখন পারিশ্রমিক কোটির ঘরে। তবে ক্যারিয়ারের শুরুর সেই সময়ে তিনি কত পারিশ্রমিক পেয়েছিলেন জানেন?

১৯৮৮ সালের সেই ছবিতে রেখা, ফারুখ শেখ প্রমুখ তাবড় তাবড় অভিনেতা অভিনয় করেছিলেন। এক সাক্ষাৎকারে সেলিম খানের ছেলে জানিয়েছিলেন, সেই ছবিতে নায়কের ভাইয়ের ভূমিকায় অভিনয় করার জন্য তাকে ১১ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হয়েছিল। তা ছাড়া সালমান সেখানে নিজের পোশাক পরেই অভিনয় করেছিলেন।

তার পরের বছরই সুপারহিট ছবি ‘ম্যায়নে পেয়ার কিয়া’-তে অভিনয় করে যশ এবং খ্যাতির মুখ দেখেন সালমান। সেই থেকেই ইন্ডাস্ট্রির সঙ্গে ‘ঘর করা’ শুরু। ২০১৫ সালে আন্তর্জাতিক পত্রিকা ‘ফোর্বস’-এ বিশ্বের সব থেকে বেশি পারিশ্রমিক পাওয়া ১০০ জন বিনোদনীর তালিকা প্রকাশ করা হয়। সেখানে অমিতাভ বচ্চনের সঙ্গে ৭১ নম্বরে নাম ছিল তার।

ফের ২০১৮ সালে একই তালিকায় নাম ওঠে সালমানের। ভারতের নিরিখে তিনি ছিলেন সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া তারকা। এখন পর্যন্ত শতাধিক ছবিতে অভিনয় করেছেন সালমান খান। সবশেষ ২০২০ সালে প্রভুদেবা প্রযোজিত রাধে ছবিতে দেখা যায় তাকে।

এসএম