কলকাতার সিনেমায় অভিষেক হলো নির্মাতা আশরাফ শিশিরের। তবে পরিচালক হিসেবে নয়। ‘শহরের উপকথা’ শিরোনামে একটি সিনেমার চিত্রনাট্য লিখেছেন তিনি। এটি লেখা হয়েছে ভারতের পদ্মশ্রী সম্মাননাপ্রাপ্ত নাট্যকার বাদল সরকারের ‘বাকি ইতিহাস’ উপন্যাস অবলম্বনে। পরিচালনা করেছেন টলিউডের তরুণ নির্মাতা বাপ্পা।

সিনেমার দুটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয় সেনগুপ্ত ও বিদীপ্তা চক্রবর্তী। এছাড়া আরও রয়েছেন রাহুল বন্দ্যোপাধ্যায়, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, শুভাশিস মুখোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়, রজত গঙ্গোপাধ্যায়, লামা হালদার প্রমুখ। 

বাসবদত্তা চট্টোপাধ্যায়, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় ও জয় সেনগুপ্ত 

চিত্রনাট্য প্রসঙ্গে আশরাফ শিশির বলেন, ‘প্রথম কলকাতার কোনো সিনেমার চিত্রনাট্য লিখলাম। বাদল সরকারের উপন্যাসকে এই সময়ের উপযোগী করে চিত্রনাট্যটি লেখা হয়েছে। সমাজের অবক্ষয়ে অবসন্ন এক যুবকের বাঁচতে না চাওয়ার ইচ্ছে নিয়ে গল্প। আর এই নিয়েই এক লেখক দম্পতির কথোপকথন ঘিরে এগিয়েছে সিনেমা।’

বিদীপ্তা চক্রবর্তী

পরিচালক বাপ্পা বলেন, ‘সামাজিক অবক্ষয়ের কথা তুলে ধরা হয়েছে গল্পে। ইদানীং গা বাঁচানো প্রতিবাদে অভ্যস্ত হয়ে পড়ছি আমরা। যত বিপ্লব সোশ্যাল মিডিয়াতেই। অথচ বাস্তবে চোখের সামনে অন্যায় হতে দেখেও পাশ কাটিয়ে চলে যাই। সমস্যায় পড়তে বা জড়াতে চাই না। এই সামাজিক অবক্ষয়, স্বার্থসিদ্ধির জীবনযাত্রা, শুধু নিজেরটুকু বুঝে নেওয়ার ইচ্ছেটাই সমাজকে ধ্বংসের পথে ঠেলে দিচ্ছে। আর এখানেই প্রাসঙ্গিক বাদল সরকারের নাটক ‘বাকি ইতিহাস’। তিনি ১৯৬৫ সালে লিখেছিলেন এই নাটক। কিন্তু, এখনও তা সামান সময়োপযোগী। আর সেই জায়গা থেকেই তার এই নাটককে বেছে নেওয়া।’

সিনেমার শুটিং শেষ হয়েছে এরইমধ্যে। এখন পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। বাণিজ্যিক মুক্তির আগে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সিনেমাটি পাঠানোর পরিকল্পনা রয়েছে নির্মাতার। এরপর আনুষ্ঠানিকভাবে মুক্তি দেওয়া হবে। 

আশরাফ শিশির 

প্রসঙ্গত, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশির সম্প্রতি বঙ্গবন্ধুকে নিয়ে একটি সিনেমা নির্মাণ করছেন। ‘৫৭০’ শিরোনামে এই সিনেমা জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মাণ হয়েছে। এটি চলতি বছর ১৫ আগষ্ট দেশে ও দেশের বাইরে মুক্তি পাবে বলে জানা যায়। 

এমআরএম