নাটক কিংবা শর্টফিল্মের নির্মাতার নাম যখন ভিকি জাহেদ, তখন দর্শকরা ধরেই নেন; ভিন্ন গল্প, নতুন চমক। নিজের অনন্য নির্মাণশৈলিতে সবার মনে এমনই বিশ্বাস তৈরি করতে সক্ষম হয়েছেন তিনি। প্রতিটি কাজেই নিজস্বতার ছাপ রাখাটাকে অঘোষিত নিয়ম বানিয়ে ফেলেছেন ভিকি। তাই নতুন কোনো প্রজেক্টে যখন হাত দেন, তখন অনেকটা প্রস্তুতি আর চ্যালেঞ্জ নিয়ে শুরু করতে হয় তাকে। কেননা মনের ভেতর থাকে নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না।

আগামী ১ অক্টোবর প্রচারে আসছে ভিকি জাহেদের নির্মাণে নতুন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পুনর্জন্ম ২’। এটি মূলত গত ঈদে প্রচার হওয়া বহুল আলোচিত নাটক ‘পুনর্জন্ম’-এর সিক্যুয়েল। দর্শকদের তুমুল আগ্রহ এবং গল্পের প্রয়োজনে দ্বিতীয় পর্বটি বানিয়েছেন ভিকি। তবে এখানে সিনেমাটিক আবহ এবং গল্পের পরিপক্বতা থাকায় এটাকে নাটক নয়, বরং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে নিয়ে আসছেন তিনি।

সিক্যুয়েলটি নির্মাণের অভিজ্ঞতা জানিয়ে ঢাকা পোস্টের কাছে ভিকি বললেন, “পুনর্জন্ম ২’ বানানো অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। কারণ দুটো কাজের মধ্যে প্রায় তিন মাসের একটা গ্যাপ। এত দিন পর অভিনয়শিল্পীদের আবার সেই আগের রূপে ফিরিয়ে নেওয়া, আগের মতো সেট তৈরি করা; সব কিছুই কঠিন ছিল। আমার টিম এবং শিল্পীদের সম্মিলিত সহযোগিতার মাধ্যমে কাজটি সুন্দরভাবে সম্পন্ন করতে পেরেছি।”

মিস্টার টুইস্ট খ্যাত ভিকি আরও বলেন, “যখন ‘পুনর্জন্ম’ বানিয়েছিলাম, তখনই আমি মনে মনে ঠিক করে রেখেছিলাম, এটার সিক্যুয়েল বানাবো। প্রচারের পর দর্শকরাও জোরালো দাবি জানায়। সুতরাং তাদের চাওয়ার সঙ্গে আমার ভাবনা মিলে যায়।”

এই নাটকে বড় একটি সারপ্রাইজ রয়েছে জানিয়ে ভিকি বলেন, ‘গল্পটা প্রথম নাটকে যেখানে শেষ হয়েছিল, এখানে ঠিক তার পর থেকেই শুরু হয়েছে। গল্পে রহস্য-রোমাঞ্চের পাশাপাশি একটা আলাদা সারপ্রাইজও আছে। সেটা দর্শকরা দেখার পরই বুঝতে পারবেন। আর এই গল্পের তৃতীয় সিক্যুয়েল আসবে কিনা, সেটাও গল্পের শেষে গিয়ে বোঝা যাবে।’

 

‘পুনর্জন্ম’ নাটকের মতো এখানেও থাকছেন আগের সব অভিনয়শিল্পী। তারা হলেন- আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, কাজী নওশাবা আহমেদ, শাহেদ আলী, মুকুল সিরাজ প্রমুখ। চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ অক্টোবর রাত ৮টায় প্রচারিত হবে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এরপর দেখা যাবে ইউটিউবেও।

আলাপ যখন শেষের দিকে, তখন নির্মাতা ভিকি জানালেন আরও একটি তথ্য। সম্প্রতি ‘পুনর্জন্ম ২’কে তারা চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা দিয়েছেন এবং প্রশংসাসহ ছাড়পত্র পেয়েছেন। তাহলে কি ভবিষ্যতে এই প্রজেক্ট নিয়ে অন্য কোনো পরিকল্পনা আছে? প্রশ্নটির জবাবে ভিকি বলেন, “সাধারণত সিনেমার গল্প যেমন ম্যাচিওরড হয়, এটা তেমনই। তাই সেন্সরে জমা দেওয়া। আর অন্য প্ল্যান তো অবশ্যই আছে। সামনে বিভিন্ন ফেস্টিভ্যালে স্বল্পদৈর্ঘ্যটি জমা দেব। যেখানে যেখানে সুযোগ হয়, সেখানে ‘পুনর্জন্ম ২’ অংশ নেবে।”

কেআই