বছরের শুরুতে মেয়ে আইরাকে নিয়ে ভ্রমণে বেরিয়ে পড়েন সৃজিত-মিথলা। এতদিনে ঘুরেছেন বরফের স্বর্গরাজ্য সিকিমে। ভ্রমণের সেই ছবি একাধিকবার সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন মিথিলা। যেখানে দেখা গেছে তাদের কাটানো মুহূর্তগুলোর কিছু অংশ। 

সিকিমের পাঠ চুকিয়ে এবার কলকাতায় ফেরার কথা ছিল এই তারকা দম্পতির। কিন্তু এর আগে অজন্তা ও ইলোরার ঐতিহাসিক নিদর্শন দেখতে চলে গেলেন তারা। বরবারের মত মিথিলা সেই ছবিও ইনস্টাগ্রামে ২২ জানুয়ারি (শুক্রবার) প্রকাশ করেন। যেখানে দেখা যাচ্ছে মেয়েকে মহারাষ্ট্রের দর্শনীয় স্থান ঘুরে দেখাচ্ছেন।

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মধ্যে পড়ে অজন্তা ও ইলোরা। ১৯৮৩ সাল এই স্বীকৃতি পায় স্থান দুটি। অজান্তায় রয়েছে গভীর লম্বা গিরিখাতের পাথর কেটে খোদাই করা প্রায় ৩০টি গুহা ও স্তম্ভ। যেখানে আরও রয়েছে  তৎকালীন বৌদ্ধধর্মীয় শিল্পের উৎকৃষ্ট নিদর্শন।

বুদ্ধের জীবনের বিভিন্ন সময়ের ঘটনা বর্ণিত রয়েছে স্তম্ভগুলো দেয়ালে। ফ্রেস্কো ধাঁচের এই দেয়ালচিত্রগুলোর জীবন্তরূপ এবং এগুলো তে নানা রঙের সমৃদ্ধ ও সূক্ষ্ম প্রয়োগ এগুলোকে ভারতের বৌদ্ধ চিত্রশিল্পের সর্বোৎকৃষ্ট নিদর্শনে পরিণত করেছে। ভারতের ইতিহাসের দুই গুরুত্বপূর্ণ সময় জড়িয়ে আছে এখানে।

অন্যদিকে ইরোরা আরও একটি ঐতিহাসিক স্থান। যেখানে রয়েছে ৩৪টি গুহা। যেগুলো চরনন্দ্রী পাহাড়ের অভ্যন্তর থেকে খনন করে উদ্ধার করা হয়েছে। যেখানে রয়েছে হিন্দু, বৌদ্ধ ও জৈন ধর্মের ঐতিহাসিক মন্দির। এই স্থানে হিন্দু ধর্মের ১৭টি, বৌদ্ধ ধর্মের ১২টি, ও জৈন ধর্মের ৫টি মন্দির রয়েছে। 

ভ্রমণপ্রেমী সৃজিত-মিথিলা বিয়ের পর এবারই প্রথম এমন লম্বা সফরে বের হয়েছেন। তবে বিয়ের পরে শুধু নয়। বিয়ের আগেও তাদের একসঙ্গে নেপাল ভ্রমণের ছবি প্রকাশ্যে এসেছিল। বিয়ের পর তাদের প্রথম ভ্রমণ ছিল সুন্দরবন। সেখানে প্রথম বিবাহবার্ষিকী পালন করেন তারা। 

এমআরএম