আগামী শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধ বিষয়ক ডকু-ড্রামা ‘দুইটি যুদ্ধের একটি গল্প‘। ফুয়াদ চৌধুরীর পরিকল্পনা ও পরিচালনায় সত্য ঘটনা অবলম্বনে ডকু-ড্রামাটি নির্মিত হয়েছে।

এতে অভিনয় করেছেন রিয়াদ রায়হান, অহনা মিথুন, মির্জা শাকিব, সাইদুর রহমান পাভেল, জয়শ্রী মজুমদার লতা ও চট্টগ্রামের নান্দিমুখ থিয়েটারের একদল নাট্যকর্মী। এটি রচনা করেছেন ফাহমিদুর রহমান। লাইন প্রোডিউসার ও গবেষণা করেছেন ফাহাদ হোসেন। অ্যাসোসিয়েট প্রোডিউসার হিসেবে কাজ করেছেন রওশন জাহান নূপুর ।  

ডকু-ড্রামাটির প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

যুদ্ধের সময় বাঁশখালী উপজেলার সাধনপুর বোর্ড অফিসের রাজাকার ক্যাম্পে অপারেশনের সময় রহস্যজনকভাবে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন সার্জেন্ট মহি আলম চৌধুরী। প্রচণ্ড গোলাগুলির মধ্যেও অনুরাগী সহযোদ্ধারা তাকে কাঁধে নিয়ে পাহাড়ী অরণ্যে দাফন করেন । কিন্তু তার মৃত্যুটা রহস্যই থেকে যায়। পরিবারের সদস্যদের কাছে একটা সময় পর্যন্ত অজানাই ছিলো মহি আলমের এই বীরত্বগাঁথা। অজানা ছিলো কবরটিও। ভুলতে বসা জাতির এই সূর্যসন্তানের বীরোচিত অবদান একক প্রচেষ্টায় খুঁজে বের করেন তার ভ্রাতুষ্পুত্রী মারজান চৌধুরী। চাচার করব এক নজর দেখার প্রত্যাশায় চলে আসেন অচেনা গ্রামে। এসে দেখতে পান তার কল্পনার বীরযোদ্ধা চাচার বীরত্বগাঁথা হারিয়ে যেতে বসেছে কালের গর্ভে। পরিবারের বাঁধা আর সামাজিক প্রতিবন্ধকতার পরও একটি ছবির সূত্র ধরে সেই কবরটি আবিষ্কার করেন তিনি। প্রতিষ্ঠিত করেন শহীদ চাচার প্রাপ্য সম্মান।

আরআইজে