উৎসবে পুরস্কার দিচ্ছেন অতিথিরা, ছবি : সংগৃহীত

১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানারোমা বিভাগে পুরস্কার পেয়েছে  ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘গণ্ডি’ (দর্শক জরিপ) ও মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ (জুরি)।

রোববার (২৪ জানুয়ারি) উৎসবের শেষ দিন এই পুরস্কার দেওয়া হয়। এদিন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়া উপস্থিত ছিলেন উৎসবের নির্বাহী কমিটির সদস্য ম হামিদ ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

এবার ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগে-শ্রেষ্ঠ তথ্যচিত্র হয়েছে ইভডোকিয়া মোসকভিনা পরিচালিত ‘ফরবিডেন চিলড্রেন’ (রাশিয়া, সিরিয়া)। সেরা নারী নির্মাতা হয়েছে মারগারিদা পাইভা (দ্য লিটল ব্ল্যাক ড্রেস)।

স্পিরিচ্যুয়াল বিভাগে শ্রেষ্ঠ সিনেমা হয়েছে সাইপ্রাসের মারিনোস কারতিক্কিস পরিচালিত ‘সিনিয়র সিটিজেন’। একই বিভাগে শ্রেষ্ঠ ডকুমেন্টারির পুরস্কার পায় মেহরদাদ ওস্কৌই পরিচালিত ‘সানলেস শ্যাডো’।

উৎসবে চলছে নৃত্য পরিবেশনা, ছবি : সংগৃহীত

শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্র পুরস্কার পেয়েছে রাশিয়ান সিনেমা ‘তাগানক টিম’, নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগ-স্বল্পদৈর্ঘ্যে ইরানী সিনেমা ‘তিরিশকো’র জন্য শাকিবা খালেঘি ও একই বিভাগে স্পেশাল ম্যানশন পুরস্কার পেয়েছেন সুডেনের জেসিকা লরেন, সিনেমা ‘ওয়ে হোম’। 

এশিয়ান প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ স্ক্রিপ্ট রাইটার হয়েছেন নাসিম আহমদপুর ও শারাম মোকরি (ক্যায়ারলেস ক্রাইম)। একই বিভাগে শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফার হয়েছেন ওটগনজুরিগ ব্যাচুলুউন (দ্য ওম্যান)। এছাড়া শ্রেষ্ঠ অভিনেত্রী মেরুইরট সুব্বুসিনোভা ও শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন নিজাত ইসলার (৯৭৫)। শ্রেষ্ঠ পরিচালক কসেনিয়া লাগুটিনা (ফারিদা)। শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে ‘দ্য রোড টু ইডেন’।

এবারের উৎসবে প্রদর্শিত ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্রের মধ্যে বাংলাদেশের রেকর্ডসংখ্যক ৪১টি চলচ্চিত্র স্থান পায়।  ৫টি বিভাগে সেরা চলচ্চিত্রগুলোকে দেওয়া হয় পুরস্কার।

এবারের উৎসব উৎসর্গ করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

আরআইজে