‘সাম্প্রদায়িক মন্ত্রণা রুখতে ছড়াই সম্প্রীতির সুর’-এই স্লোগান নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করেছে প্রাচ্যনাট ও বন্ধুরা। শনিবার (৩০ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত হয় এ আয়োজন। দেশের বিভিন্নস্থানে ঘটে যাওয়া সহিংসতা, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদ জানানো হয় এতে।

অনুষ্ঠানে পথনাটক, পারফরম্যান্স আর্ট, ইন্সটলেশন আর্ট, আবৃত্তি এবং সম্প্রীতির গান পরিবেশন করা হয়। এতে অংশ নেয় নাটকের দল, গানের দল, আবৃত্তিকার, চিত্রশিল্পী, সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যাক্তিত্বগণ। শেষে আলোর মিছিল করে প্রাচ্যনাট ও বন্ধুরা।

আয়োজনের উদ্বোধন করে ‘পথ ছেড়ো না পথের মানুষ’ পাঠ করেন আজাদ আবুল কালাম। সংগীত পরিবেশনা ছিল বুনোফুল, নাটকে অংশ বটতলা, থিয়েটার ৫২, বাতিঘর ও প্রাচ্যনাট স্কুল (৩৯ তম ব্যাচ)।

বক্তব্য রাখেন সৈয়দ মোশাররফ (নাট্যব্যক্তিত্ব), ড. মোতাহার আখন্দ (মানবাধিকার কর্মী), অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন (শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক), রতন সিদ্দিকী (নাট্যকার ও সংগঠক) ও মামুনুর রশীদ (নাট্যব্যক্তিত্ব)।

কবিতা আবৃত্তি করেন শিমুল মুস্তাফা (আবৃত্তিশিল্পী) ও আশরাফুল আলম (মুক্তিযোদ্ধা, বাচিকশিল্পী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা)। ছিল জমজ, জলের গান ও বন্ধুরা’র পরিবেশনা’সহ আরও নানান আয়োজন। সবশেষ জাতীয় সংগীত পরিবেশন ও আলোকযাত্রায় মাধ্যমে আয়োজনের সমাপ্তি টানা হয়।

আরআইজে