হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দীপাবলি উপলক্ষে নতুন সুর ও ছন্দে ‘আদ্যা স্তোত্র’ শিরোনামে গান গাইলেন মিঠুন চক্র ও অবন্তী সিঁথি। এরইমধ্যে গানটি ইউটিউবে উন্মুক্ত করা হয়েছে।

গানটি প্রসঙ্গে মিঠুন চক্র বলেন, “সৃষ্টিকর্তার বিভিন্ন রূপকে মানুষ বিভিন্ন রূপে আরাধনা করে। যেমন দূর্গা পূজায় দূর্গা, কালি পূজায় কালি বা নারায়নী। কিন্তু তিনি আদি এবং অনন্ত কাল ধরেই বিদ্যমান। আর সৃষ্টিকর্তার আদি শক্তির মন্ত্র নিয়ে আমরা এই ‘আদ্যা স্তোত্র’টি গেয়েছি। এটির রচয়িতা চট্টগ্রামের মহাসাধক অন্নদা ঠাকুর। তিনি রামকৃঞ্চ পরমেশ্বরের শিষ্য ছিলেন। যতদুর জানি অন্নদা ঠাকুর এই মন্ত্রের পুরোটাই স্বপ্নে পেয়েছেন দেবী দুর্গার কাছ থেকে। এটাকেই আমরা গানে রূপ দিয়েছি।”

মিঠুন জানান, তার সঙ্গে গানটিতে কন্ঠ দিয়েছেন জনপ্রিয় গায়িকা অবন্তী সিঁথি। সংগীতায়োজন করেছেন মিঠুন চক্র, সোহাগ চক্রবর্তী এবং সুর করেছেন মিঠুন চক্র। ভিডিও নির্মাণ করেছেন বাপ্পী আলমগীর।

অবন্তী সিঁথি বলেন, ‘এটা একেবারেই নতুন ধরনের কাজ। খুব কঠিন ছিলো আমার জন্য গাওয়া। দীপাবলী উপলক্ষে রিলিজ হয়েছে। দর্শকদের ভালো লাগলেই আমাদের কষ্ট সার্থক হবে।’

উল্লেখ্য, সম্প্রতি অবন্তী সিঁথির গাওয়া ‘রূপকথার জগতে’ গানটি দর্শক দারুণ পছন্দ করেছেন। অন্যদিকে মিঠুন চক্র ড্রাম বাজানো নিয়ে ব্যস্ত আছেন। তিনি বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পীদের পাশাপাশি উপমহাদেশের বিখ্যাত গায়ক এ আর রহমানের সঙ্গেও বাজিয়েছেন।

আরআইজে