এক বছরের বেশি সময় ধরে ‘ছারপোকা’ ব্যান্ডের ইউটিউব চ্যানেল গায়েব। কোনোভাবেই এটি খুঁজে পাওয়া যাচ্ছে না। চ্যানেলটির তত্ত্বাবধানে থাকা প্রতিষ্ঠান বঙ্গ থেকেও কোনো সদুত্তর পাচ্ছেন না ব্যান্ডের সদস্যরা। তাই বাধ্য হয়ে থানায় সাধারণ ডায়েরি করেছেন তারা।

গত সোমবার (১ নভেম্বর) রাজধানীর হাতিরঝিল থানায় জিডি করেন ছারপোকার সদস্য ইমরান হোসেন রাহাত। জিডি নম্বর ৫৩। এতে উল্লেখ রয়েছে, গত ২০১৮ সালের ৫ মে ‘ছারপোকা’ ইউটিউব চ্যানেল ম্যানেজ, এসইও, আর্নিং ম্যানেজ, মনিটাইজেশন এবং চ্যানেল সিকিউরিটিসহ আনুসঙ্গিক বিষয়ের জন্য ইব্রাহিম মোহাম্মদ (ডেপুটি ডিড বঙ্গ স্টুডিও) ও মুশফিকুর রহমান (চিফ অব কন্টেন্ট)-এর মাধ্যমে বঙ্গ হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের সঙ্গে ব্যান্ডটির চুক্তি স্বাক্ষরিত হয়। এর তত্ত্বাবধানে ছিলেন ক্যারেল কুইপারী (চিফ অপারেটিং) আহাদ মোহাম্মদ (সিইও)। চুক্তি সম্পাদনের পর চ্যানেলটির সব রকম এক্সেস বঙ্গ’র নিকট ‘ছারপোকা’ হস্তান্তর করে এবং বঙ্গ সেটি পরিচালনা শুরু করে।

কিন্তু ২০২০ সালের ২০ মে থেকে ইউটিউবে ‘ছারপোকা’ ব্যান্ডের চ্যানেলটি আর খুঁজে পাওয়া যাচ্ছে না। এ নিয়ে ব্যান্ডের পক্ষ থেকে বঙ্গ’র সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো উপযুক্ত জবাব পায়নি তারা।

সাধারণ ডায়েরি থেকে আরও জানা যায়, চ্যানেলটিতে ‘ছারপোকা’র নিজস্ব অর্থায়নে ৫০টি মিউজিক্যাল কন্টেন্ট ছিলো। যার আনুমানিক নির্মাণ মূল্য ৮০ লাখ টাকা। ৭ লাখ সাবস্ক্রাইবারের চ্যানেলটির বাজার মূল্য নূন্যতম ২০ লাখ টাকা। চ্যনেলটি না থাকায় আরো ৫০ লাখ টাকার ক্ষতি হয় ব্যান্ডটির।

এ বিষয়ে ‘ছারপোকা’ ব্যান্ডের সদস্য ইমরান হোসেন রাহাত বলেন, “আমরা একাধিকবার বঙ্গ’র সঙ্গে যোগাযোগ করেও কোনো প্রতিকার পাইনি। বরং উল্টো আমাদের বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে আসছে তারা। তাই আর কোনো উপায় না পেয়ে আমরা আইনের আশ্রয় নিতে বাধ্য হয়েছি।’

তিনি আরও জানান, শিগগিরই তারা সময় বেঁধে দিয়ে আইনি নোটিশ পাঠাবেন। এরপরও কোনো সমাধান না হলে বঙ্গ’র বিরুদ্ধে মামলা করবেন।

কেআই/আরআইজে