প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

মহাকবি মাইকেল মধুসূদন দত্তকে চিনতে ভুল করলেন কলকাতার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ঘটনার মূলে মহাকবির এবারের জন্মদিন।

সোমবার (২৫ জানুয়ারি) ছিল মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন। বিশেষ এই দিনে প্রখ্যাত অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় মহাকবিকে স্মরণ করেন সামাজিক মাধ্যম ফেসবুকে। কিন্তু ঘটনায় গোল বাঁধে মাইকেল মধুসূদন দত্তের বদলে তিনি লেখক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ছবি পোস্ট করলে। এর এরপরই অনেকে একহাত নিতে থাকেন তাঁকে, করতে থাকে সমালোচনা।

ছবি ভুল করা সেই পোস্ট 

ভুল ছবির পোস্টের স্ক্রিনশট কিছুক্ষণের মধ্যেই ভাইরাল হয়ে যায় সামাজিক মাধ্যমগুলোতে। বিষয়টি আঁচ করতে পেরে পরে অবশ্য পেজ ছবিটি সরিয়ে নেন অভিনেতা। অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাও চান।

ভুল করা সেই পোস্টে প্রসেনজিৎ মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে লেখেন, 'বাংলা সাহিত্যের, বিশেষ করে রেনেসাঁস সময়ের অন্যতম কবি, নাট্যকার ও প্রহসন রচয়িতা মাইকেল মধুসূদন দত্ত, যার শ্রেষ্ঠ কাজগুলির মধ্যে সনেট এবং অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তন আমাদের মাতৃভাষাকে করে তুলেছে আরও সমৃদ্ধ – সেই মহামানবের জন্মবার্ষিকীতে আমি আমার সশ্রদ্ধ প্রণাম জানাই'।

সেই পোস্টের নিচে এক ব্যক্তি কমেন্টে এই নায়কের মত খারাপ হতেই পারে! তিনি লেখেন, 'বুম্বাদা জীবনে অনেক ভুল করেছেন। এটা সামান্য ভুল। তাই গ্রহণযোগ্য'। 

আরআইজে