২০২০ সালের ১৪ জুন মারা গেছেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত। প্রথমে একে আত্মহত্যা বলা হলেও পরে মাদক সংশ্লিষ্ট অনেক ঘটনা উঠে আসে। পরিবারের দাবি খুন হয়েছেন এই প্রয়াত তারকা। এ নিয়ে বিস্তর তদন্ত চললেও এখন পর্যন্ত এই মৃত্যুর রহস্য উদঘাটন সম্ভব হয়নি।

এবার নতুন মোড় নিয়েছে সুশান্তের মামলা। প্রয়াত এই অভিনেতার ডিলিট হওয়া ইমেইল, সোশ্যাল মিডিয়া পোস্ট ও চ্যাট সম্পর্কিত সব তথ্য হাতে পেতে আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। ১৪ জুনের ঘটনার সঙ্গে জড়িয়ে থাকতে পারে, এমন কোনো দিক তদন্ত প্রক্রিয়ার বাইরে রাখতে চান না সংস্থাটির কর্মকর্তারা।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরের সূত্রে জানা গেছে, সিবিআই’র পক্ষ থেকে সুশান্তের ইমেইল ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ডিলিট হওয়া তথ্য চাওয়া হয়েছে মার্কিন সরকারের কাছে। দুই দেশের মধ্যে একটি মিউচুয়্যাল লিগ্যাল অ্যাসিসট্যান্স ট্রিটি রয়েছে; যার জেরে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত দুই কোম্পানি গুগল এবং ফেসবুকের কাছ থেকে অভিনেতার অ্যাকাউন্ট থেকে মুছে দেওয়া তথ্য চাওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিবিআই কর্মকর্তা বলেছেন, ‘এই মামলার নিষ্পত্তিতে পৌঁছানোর আগে কোনো দিক অধরা রাখতে চাই না। আমরা জানতে চাই, এই ধরনের কিছু মুছে দেওয়া চ্যাট বা পোস্ট রয়েছে কিনা, যা আমাদের এই মামলায় নতুন কোনো তথ্য দিতে পারে।’

উল্লেখ্য, তুখোড় মেধাবী সুশান্ত সিং রাজপুত অভিনয়ের জন্য ভারতের অন্যতম সেরা বিদ্যাপীঠ দিল্লি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটিতে সুযোগ পেয়েও মাঝপথে পড়াশোনা ছেড়ে দেন। নাচ ও টিভি সিরিয়ালে অভিনয়ের মধ্য দিয়ে বিনোদন জগতে তার পথচলা শুরু হয়। ২০১৩ সালে ‘কাই পো চে’ সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন সুশান্ত। এরপর ‘এমএস ধোনি দ্য আনটোল্ড স্টোরি’, ‘রাবতা’, ‘সোনচিড়িয়া’, ‘পিকে’, ‘কেদারনাথ’ ও ‘ছিছোড়ে’র মতো সিনেমা উপহার দিয়েছেন।

এমএইচএস