বিশ্ববিদ্যালয়ের ক্লাসে-বন্ধুদের সঙ্গে ভাবনা

আশনা হাবিব ভাবনার অনেক গুণ। একাধারে তিনি একজন নৃত্যশিল্পী, মডেল ও অভিনেত্রী। পড়াশোনায়ও বেশ পটু এই তারকা। বাংলাদেশ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজ (বর্তমানে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ) থেকে কৃতিত্বের সঙ্গে ২০১০ সালে এসএসসি এবং ২০১২ সালে এইচএসসি পাশ করেন তিনি।

তার ৯ বছর পর এবার গ্র্যাজুয়েশন পাস করেছেন ভাবনা। ইংল্যান্ডের ওয়েলসে অবস্থিত গ্লিন্ডউর ইউনিভার্সিটি থেকে ‘বিজনেস’ বিষয়ে এই ডিগ্রি অর্জন করেছেন তিনি। পেয়েছেন দ্বিতীয় বিভাগ। বুধবার (১৭ নভেম্বর) এই তারকা নিজেই সামাজিক মাধ্যমে গ্র্যাজুয়েট হওয়ার সুখবরটি দেন।

ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে ভাবনা বলেন, “ফাইনালি গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে পেরে খুব ভালো লাগছে। তবে এর জন্য আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। এইচএসসির পাসের পর ২০১৪ সালে আমি ইউল্যাব ইউনিভার্সিটিতে ইংরেজি বিষয়ে ভর্তি হই। এক-দুটি সেমিস্টারও সম্পন্ন করেছিলাম। কিন্তু তখনই ‘ভয়ংকর সুন্দর’ সিনেমার যুক্ত হওয়ার কারণে পড়াশোনায় গ্যাপ পড়ে। কারণ ওই সিনেমার জন্য আমি ৭ মাস ধরে রিহার্সেল করেছি। পরিকল্পনা, অন্যান্য কাজ এবং শুটিংয়েও প্রচুর সময় দিতে হয়েছিল। শুরু হয় আরও নানান ব্যস্ততা। সব মিলিয়ে পড়াশোনার বাইরে চলে যাই।”

অভিনেত্রী আরও বলেন, ‘২০১৭ সালের নভেম্বরে আমি যুক্তরাজ্যে গিয়ে ওয়েলসের ওই ইউনিভার্সিতে ভর্তি হই। ওখানে দুইবার গিয়ে অনেক দিন থেকেছি। ক্লাস করেছি। সব মিলিয়ে ওখান থেকে দুই বছর পড়ার সুযোগ পাই। এরপর করোনার কারণে বাকি দুই বছর দেশে থেকেই অনলাইনেই ক্লাস করি। নিজের কাজ-অভিনয় সব কিছু ম্যানেজ করা পড়াশোনা করাটা আমার জন্য অনেক কঠিনই ছিল। তবে ফল হাতে পাওয়ার পর সব কষ্ট ভুলে গেছি। আজ আমি খুব আনন্দিত!’

শিগগিরই কোনো একটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তি হবেন বলেও ঢাকা পোস্টকে জানিয়েছেন ভাবনা। কাজের পাশাপাশি নিয়মিত পড়াশোনাটাও চালিয়ে যেতে চান এই অভিনেত্রী।

উল্লেখ্য, সম্প্রতি সেন্সর ছাড়পত্র পেয়েছে ভাবনা অভিনীত নূরুল আল আতিক পরিচালিত সিনেমা ‘লাল মোরগের ঝুঁটি’। তার হাতে রয়েছে আরও বেশ কিছু কাজ।

আরআইজে