সংগীতে পৃথিবীর সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি। বিখ্যাত মার্কিন সংস্থা ‘দ্য রেকর্ডিং অ্যাকাডেমি’ প্রতি বছর বিশ্বের সেরা সংগীতশিল্পীদের হাতে এই সম্মাননা তুলে দেয়। সম্প্রতি ঘোষণা করা হয়েছে ৬৪তম গ্র্যামির মনোনয়নপ্রাপ্ত শিল্পীদের নাম।

সেই তালিকায় জায়গা করে নিয়েছেন এক পাকিস্তানি গায়িকা। তার নাম আরুজ আফতাব। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো পাক গায়িকা সম্মানজনক এই পুরস্কারে মনোনয়ন পেলেন। এর আগে ১৯৯৭ সালে অবশ্য ওস্তাদ নুসরাত ফতেহ আলী খান গ্র্যামির মনোনয়ন পেয়েছিলেন। তবে তিনি ছিলেন পুরুষ। নারী হিসেবে আরুজ সৃষ্টি করলেন ইতিহাস।

আরুজ মনোনয়ন পেয়েছেন তার ভালচার প্রিন্স অ্যালবামের ‘মোহাব্বত’ গানটির জন্য। সেরা নতুন শিল্পী ক্যাটাগরিতে তার নামটি জ্বলজ্বল করছে। তিনি ছাড়া এই ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন অলিভিয়া রদ্রিগো, ফিনিয়াস, দ্য কিড লারোই ও জিমি অ্যালেন।

মজার ব্যাপার হলো- আরুজের এই গানটি রিলিজ হওয়ার পর থেকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ২০২১ সালের গ্রীষ্মের প্লেলিস্টে ছিল। সেটা নিয়েও অনেক আলোচনা হয়েছিল।

ইউটিউবে চোখ রাখলে দেখা যায়, আরুজের গাওয়া ‘মোহাব্বাত’ গানটিতে ৬ লাখ ৯৩ হাজার ভিউ। আর গায়িকার চ্যানেলে সাবস্ক্রাইবারের সংখ্যা ২১ হাজার ৮০০।

জানা গেছে, আরুজ আফতাবের জন্ম ও বেড়ে ওঠা পাকিস্তানের লাহোর। তিনি বোস্টনের বার্কলি কলেজ অব মিউজিকে সংগীত উৎপাদন এবং প্রকৌশল নিয়ে পড়াশোনা করেছেন। গজল ও শাস্ত্রীয় সংগীতে পারদর্শী তিনি।

উল্লেখ্য, গ্র্যামির এই আসরে ১১টি মনোনয়ন পেয়ে সবার শীর্ষে আছেন জ্যাজ কিবোর্ডিস্ট জন বেটিস। জাস্টিন বিবার, ডোজা ক্যাট ও হার ৮টি করে মনোনয়ন পেয়েছেন। বিলি আইলিশ ও অলিভিয়া রড্রিগো পেয়েছেন ৭টি করে মনোনয়ন। আগামী বছরের ৩১ জানুয়ারি লস অ্যাঞ্জেলসে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে গ্র্যামি পুরস্কার।

কেআই