আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা টেলিভিশন প্রোগ্রাম প্রোডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর নির্বাচন। এই লক্ষ্যে ঘোষণা করা হয়েছে তফসিলও। কিন্তু এরই মধ্যে নির্বাচন থেকে পদত্যাগ করলেন কমিশনার পদে থাকা তিন গুণী ব্যক্তি। তারা হলেন নরেশ ভুঁইয়া, মাসুম আজিজ ও বৃন্দাবন দাস।

কমিশনারদের স্বাক্ষর সম্বলিত পদত্যাগের চিঠি জমা দেওয়া হয়েছে নির্বাচনের আপিল বিভাগে। তাদের অভিযোগ নির্বাচনের আপিল বিভাগের প্রধান খায়রুল আলম সবুজকে ঘিরে।

চিঠিতে উল্লেখ করা হয়, বাছাই পর্বে ১৭ জন সদস্যের প্রার্থিতা বাতিল হয়। এর মধ্যে ১৫ জন প্রার্থী নির্বাচনি প্রার্থিতা ফিরে পেতে আপিল বিভাগ বরাবর আপিলপত্র দাখিল করেন। আপিলের শুনানি শেষে নির্বাচনি প্রক্রিয়া ৩০ নভেম্বর পর্যন্ত স্থগিতের সুপারিশ করেন সবুজ। এ বিষয়ে একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার বরাবর পাঠানো হয়।

এতেই ক্ষুব্ধ হন কমিশনাররা। তাদের অভিযোগ, নির্বাচন কমিশনের সঙ্গে আপিল বিভাগের প্রধান খায়রুল আলম সবুজ কোনও আলোচনা না করে এমন একতরফা সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

কমিশনাররা বলেন, ‘আপিল বিভাগের প্রধান খায়রুল আলম সবুজের এই কর্মকাণ্ড বেআইনি, এখতিয়ারবহির্ভূত এবং সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ায় অযাচিত হস্তক্ষেপের শামিল। তাই এই অবস্থায় নির্বাচন কমিশনের পক্ষে স্বাধীনভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা সম্ভব নয়’।

জানা গেছে, মঙ্গলবার (৩০ নভেম্বর) এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানেই আলোচনার মাধ্যমে সুরাহা করা হবে।

কেআই/আরআইজে