রাফিয়াত রশিদ মিথিলা কেবল একজন অভিনেত্রী কিংবা গায়িকা নন। সমাজকর্মী এবং নারী অধিকারকর্মী হিসেবেও সক্রিয়। বিভিন্ন সংস্থার হয়ে তিনি মানুষ ও নারীদের জন্য কাজ করেন। বিভিন্ন সময়ে প্রতিবাদী কণ্ঠে আওয়াজ তুলেছেন।

এবার মিথিলা দাঁড়ালেন পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে। নারী স্বাধীনতায় গুরুত্ব দিয়ে মিথিলা একটি ভিডিওবার্তা দিয়েছেন। এতে সমাজে প্রচলিত বেশ কিছু নেতিবাচক ধারণার বিপক্ষে অবস্থান নিয়েছেন তিনি।

মিথিলা বলেন, ‘লাল শাড়িতে যাবা, সাদা কাপড়ে আসবা, মেয়েদের মানিয়ে নিতেই হয়, রাত করে বাসায় ফিরলে তো মার খাবেই, স্বামীর রাগই তো ভালোবাসা, কী, গায়ে হাত তোলে? একটা থাপ্পড়ে কী হয়! টাকা-পয়সা তো দেয়; এসব কথা আমাদের সমাজে পারিবারিক নির্যাতনকে স্বাভাবিক করে তুলেছে। আজ আমি এই সকল কথা বর্জন করছি।’

‘বহ্নিশিখা’ নামের একটি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে মিথিলা নারীদের আহ্বান জানান, যাতে এই ধরণের কথাগুলো মেনে না নেন। পারিবারিক নির্যাতন রুখে দেয়ার জন্য সবাইকে সচেতন হওয়ার কথাও জানান অভিনেত্রী।

এর আগে সোশ্যাল মিডিয়ায় নারীদের বুলিং করার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন মিথিলা। তার সেই পদক্ষেপও বাহবা পেয়েছিল।

এদিকে মিথিলা বর্তমানে সিনেমার কাজে ব্যস্ত সময় পার করছেন। ঢাকা ও কলকাতা মিলিয়ে পরপর বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। এর মধ্যে ‘অমানুষ’ নামের একটি সিনেমা ইতোমধ্যে সেন্সর ছাড়পত্র পেয়েছে। চলতি মাসেই মুক্তি পাওয়ার কথা। ‘জ্বলে জ্বলে তারা’ নামের আরেকটি সিনেমার কাজও শেষ করেছেন অভিনেত্রী।

এছাড়া কলকাতায় তিনি রাজর্ষি দে পরিচালিত ‘মায়া’ সিনেমায় অভিনয় করেছেন। যুক্ত রয়েছেন ‘আ রিভার ইন হ্যাভেন’ ও ‘আয় খুকু আয়’ ইত্যাদি সিনেমার সঙ্গেও।

কেআই/আরআইজে