জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘বঙ্গবন্ধু’র শুটিং শুরু হয়েছে মুম্বাইতে। ২৫ জানুয়ারি থেকে দাদা সাহেব ফালকে স্টুডিওতে চলছে দৃশ্যধারণ। এরইমধ্যে সেখানে যোগ দিয়েছেন আরিফিন শুভ, তিশা, চঞ্চল চৌধুরী, দীঘি, দিব্য জ্যোতিসহ অনেকে।

বাকি শিল্পীরা অংশ নিচ্ছেন একে একে। শুটিং শেষে আবার ঢাকায় ফিরেছেন অনেকে। এবার ক্যামেরার সামনে দাঁড়াতে মুম্বাই উড়াল দেবেন তৌকির আহমেদ, শহীদুল আলম সাচ্চু, ফজলুর রহমান বাবু ও নুসরাত ফারিয়া।

তৌকীর আহমেদ ও শহীদুল আলম সাচ্চু মুম্বাই যাচ্ছেন ৪ ফেব্রুয়ারি। সিনেমায় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন তৌকীর। শহীদুল আলম সাচ্চুকে দেখা যাবে শেরেবাংলা এ কে ফজলুল হকের চরিত্রে। 

ফজলুর রহমান বাবু ও নুসরাত ফারিয়া যাচ্ছেন ৭ ফেব্রুয়ারি। ফজলুর রহমান বাবু অভিনয় করবেন খন্দকার মোশতাকের চরিত্রে। আর শেখ হাসিনা ছোটবেলার চরিত্রে দেখা যাবে নুসরাত ফারিয়াকে। 

‘বঙ্গবন্ধু’ সিনেমাটি নির্মাণ করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল। বাংলাদেশ ও ভারত যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে সিনেমাটি। টানা আড়াই মাস মুম্বাইয়ে ছবিটির শুটিং চলবে। এরপর বাকি অংশের শুটিং হবে বাংলাদেশে। 

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সম্প্রসারিত করা হয়েছে। এ সময়ের মধ্যে শুটিং শেষ করে মুক্তির পরিকল্পনা রয়েছে পরিচালক শ্যাম বেনেগালের। বাংলাদেশে ও ভারত দুই দেশে মুক্তি দেওয়া হবে এই সিনেমা। 

এমআরএম