রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন অভিনীত সিনেমা ৮৩ এরই মধ্যে জায়গা করে নিয়েছে দর্শকদের মনে। কপিল দেবের নেতৃত্বে ভারতের আন্ডারডগ ক্রিকেট দল কীভাবে ১৯৮৩ তে প্রথম বিশ্বকাপ জিতেছিল সেই গল্পই বলে এই ছবি। তবে কপিল দেবের চরিত্রে রণবীরকে মোটেই পছন্দ করেননি পরিচালক। তবে কে ছিল পরিচালকের প্রথম পছন্দ?

সংবাদমাধ্যম সূত্রে খবর, অর্জুন কাপুরকে এ চরিত্রের জন্য পছন্দ করেছিলেন পরিচালক। প্রস্তাব পেয়ে তিনি রাজিও হয়েছিলেন। পরে নানা কারণে তার বদলে পর্দার কপিল হয়ে ওঠেন রণবীর সিং। তবে তারকার মতো পরিচালকও বদলে গিয়েছিল এই ছবির। অর্জুনকে, কবীর খান নয়, পছন্দ হয়েছিল সঞ্জয় পূরণ সিংহ চৌহানের। এমনকি লুক টেস্টও হয়ে গিয়েছিল অভিনেতার। প্রথমে সঞ্জয়েরই করার কথা ছিল ৮৩।

নানা মতবিরোধের জন্য পরবর্তীতে ২০১৭ সালে এই ছবি পরিচালনার দায়িত্ব পান কবীর খান। এই ছবিতে রণবীরকে কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। ভারতীয় ক্রিকেটার কপিল দেবের স্ত্রী রোমি দেবের ভূমিকায় রয়েছেন দীপিকা পাড়ুকোন।

দর্শকের জন্য স্পোর্টস ড্রামায় এ সমস্ত রসায়ন রয়েছে। রণবীর সিং, কপিল দেবের ভূমিকায় রয়েছে এছাড়াও তাহির রাজকে দেখা যাবে সুনীল গাভাসকারের চরিত্রে। সাকিব সলিম ওরফে মহিন্দর অমরনাথ, অ্যামি ভ্রিক ওরফে বলবিন্দর সাধু, জিভাকে রয়েছেন কৃষ্ণামাচারি শ্রীকান্তের ভূমিকায়, সাহিল খট্টর ওরফে সৈয়দ কিরমানি, চিরাগ পাটিল–সন্দীপ পাটিল। পঙ্কজ ত্রিপাঠিকে দেখা যাবে পিআর মান সিংয়ের চরিত্রে।

ইংল্যান্ডের টানব্রিজ ওয়েলস স্টেডিয়ামের নেভিল গ্রাউন্ডে ১৮ জুন, ১৯৮৩ সালে ১৩৮ বলে ১৭৫ রানের একটি অপরাজিত ঘূর্ণিঝড়ের মতো ইনিংস খেলেন ভারতের অধিনায়ক কপিল দেব। কিন্তু বিবিসির কর্মীরা সেদিন ধর্মঘট করাতে টেলিভিশনে দেখানো হয়নি বিশ্বকাপের সেই ম্যাচ। আজ পর্যন্ত যে আফসোস ঘোচেনি ভারতের ক্রিকেট অনুরাগীদের। মোবাইল, ভিডিও ক্যামেরা বর্জিত জমানায় ম্যাচ রেকর্ড করা সম্ভব হয়ে ওঠেনি কারোর পক্ষেই।

এসকেডি