ঘনিয়ে এল ২০২১ সালের প্রান্ত। একদিন পরই নতুন ক্যালেন্ডার, নতুন বছর। জীবনযাত্রায়ও অনেকে নতুনত্বের সংযোজন করবেন। শোবিজের জগতের ক্ষেত্রেও ব্যাপারটা একই। কিন্তু নতুন বছরে পা রাখার আগে ফেলে আসা বছরে তো একটু চোখের পলক ফেলা দরকার। নতুবা আগামীর পরিকল্পনায় থেকে যেতে পারে অপূর্ণতা।

২০২১ সালে দেশের শোবিজ মেতেছিল বেশকিছু ঘটনায়। কিছু ঘটনা নেতিবাচক, কিছু প্রশংসার, আবার কিছু ঘটনা ছিল বিষাদের। এক পলকে জেনে নেওয়া যাক সেসব ঘটনার সারমর্ম…

বোটক্লাব, পরীমণি ও মাদক

বলাই বাহুল্য, এ বছরের সবচেয়ে চর্চিত বিষয় ছিলেন নায়িকা পরীমণি। দুই ধাপে তাকে নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছিল। জুন মাসে উত্তরার বোট ক্লাবে তিনি শ্লীলতাহানির শিকার হন। সেই ঘটনায় তিনি মামলা দায়ের করেছিলেন। আসামিরাও হয়েছে গ্রেফতার। এরপর গত ৪ আগস্ট পরীর বাসায় অভিযান চালায় র‍্যাব। বিপুল পরিমাণ মাদকসহ তাকে আটক করা হয়। এরপর মাদক মামলায় নায়িকাকে পাঠানো হয় কারাগারে। প্রায় এক মাস কারাগার, আদালতে চক্কর কেটে ১ সেপ্টেম্বর জামিনে মুক্তি পান পরী। 

ঘটনা সত্য

আলোচিত ঘটনার প্রেক্ষিতে চলে আসে একটি নাটকের প্রসঙ্গও। যেটার নাম ‘ঘটনা সত্য’। ঈদুল আজহায় চ্যানেল আইতে প্রচারের পর এটি উন্মুক্ত করা হয় সিএমভির ইউটিউব চ্যানেলে। এ নাটকে বিশেষ শিশুদের বিষয়ে একটি আপত্তিকর সংলাপ ছিল। সেটা নিয়েই ওঠে বিতর্কের ঝড়। পরে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়, এর নির্মাতা রুবেল হাসান, অভিনয়শিল্পী আফরান নিশো, মেহজাবীন চৌধুরীসহ সংশ্লিষ্টরা ক্ষমা চেয়েছেন।

যত কাণ্ড ইভ্যালিতে

কেবল বাণিজ্য খাতে নয়, ইভ্যালি নিয়ে বিনোদন জগতেও কেলেঙ্কারি হয়েছে ব্যাপক। বিতর্কিত প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত থাকার কারণে মামলার আসামি হতে হয়েছে তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়াকে। ৪ ডিসেম্বর তাদের বিরুদ্ধে মামলা হয়। এরপর ১২ ডিসেম্বর মিথিলা ও ফারিয়ার আইনজীবী আগাম জামিনের আবেদন করেন। অন্যদিকে তাহসান রয়েছেন দেশের বাইরে। তাই জামিনের আবেদন করেননি।

রেহানায় নতুন সম্ভাবনা

এ বছর দেশের সিনেমা নতুন এক মাইলফলক অর্জন করেছে। বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন চলচ্চিত্র উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছিল বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ও আজমেরী হক বাঁধন অভিনীত সিনেমাটি প্রদর্শনের পর পেয়েছিল ‘স্ট্যান্ডিং ওভেশন’। এছাড়া আন্তর্জাতিক পর্যায়ের বেশ কিছু পুরস্কার জিতে নিয়েছে এই সিনেমা।

কলরেকর্ডে তুলকালাম

ডিসেম্বরের প্রথম সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে একটি কলরেকর্ড। যেখানে কথা বলতে শোনা যায় সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ও নায়িকা মাহিয়া মাহিকে। সেই কলরেকর্ডের সূত্রে মন্ত্রীত্ব পর্যন্ত হারাতে হয় মুরাদকে। ‘অশালীন’ ভাষায় কথা বলা এবং মাহিকে অনৈতিক প্রস্তাব দেয়ার কারণেই তোপের মুখে পড়েন তিনি। একই ঘটনায় সমালোচিত হয়েছেন নায়ক ইমনও। কেননা ওই কলটি ছিল মূলত মুরাদ ও ইমনের ফোনে।

লাগামহীন ঝন্টু

নির্মাতা ও চিত্রনাট্যকার হিসেবে ঢালিউডে তিনি বরেণ্য। কিন্তু বার্ধক্যে এসে একের পর এক বেফাঁস মন্তব্য করে সমালোচনার জন্ম দিচ্ছেন। এ বছর তার দুটি মন্তব্য নিয়ে তুমুল সমালোচনা হয়েছে। মার্চের শুরুর দিকে ‘তুমি আছো তুমি নেই’ সিনেমাকে কেন্দ্র করে নায়িকা দীঘিকে ‘দুই পয়সার নায়িকা’ বলে কটাক্ষ করেন। এরপর গত ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খানকে নিয়েও তির্যক মন্তব্য করেছেন।

কিংবদন্তির প্রয়াণ

গত ১১ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হক। ৭৮ বছর বয়সে জীবনের ইতি টানেন সদা হাস্যোজ্বল এই কিংবদন্তি। অসংখ্য নাটক ও সিনেমায় অভিনয়ের মাধ্যমে সমৃদ্ধ করেছেন দেশের সংস্কৃতি। তার প্রয়াণে বিষাদের অশ্রুতে সিক্ত হয়েছিল দর্শক ও তারকাদের চোখ।

কেআই/আরআইজে