যুক্তরাজ্যের জনপ্রিয় সংগীত তারকা এড শিরান। সারা বিশ্বেই ছড়িয়ে আছে তার ভক্ত-অনুরাগী। গানের কারণে পৃথিবীর নানা জায়গায় ঘুরে বেড়িয়েছেন এই গায়ক। তিনি যেখানেই গেছেন, সেখানকার পরিবেশের বিপর্যয় তাকে ভাবিয়েছে। আর তাই তো পরিবেশ বিপর্যয় নিয়ে কাজ শুর করেছেন এই গায়ক।

সেই লক্ষ্যে শুরুতেই বেশ কিছু জমি কেনার সিদ্ধান্ত নিয়েছেন শিরান। যেখানে প্রচুর বৃক্ষ রোপণ করবেন। এ প্রসঙ্গে শিরান বলেন, ‘জায়গা কিনছি, যতটুকু পারা যায়। সেখানে যত পারি, গাছ লাগাব। যুক্তরাজ্যকে পুনরুজ্জীবিত করতে চাই। আমি আমার অঞ্চলকে ভালোবাসি। আমি বন্য প্রাণী ও পরিবেশকে ভালোবাসি।’

তার ভাষ্য, ‘সবুজায়নে মনোযোগী হওয়ার অন্যতম প্রধান কারণ হলো পরিবেশের ভারসাম্য রক্ষা করা। শুধু তা–ই নয়, তিনি ঠিক করেছেন, গ্রীষ্ম কিংবা শীতে ছয় সপ্তাহের বেশি স্ত্রী–সন্তানদের কাছ থেকে দূরে থাকবেন না। পারিবারিক সুন্দর মুহূর্তগুলো থেকে তিনি আর বঞ্চিত হতে চান না।

এদিকে, ২০২২ সালে সংগীতসফর ম্যাথমেটিকস নিয়ে ব্যস্ত থাকবেন এড শিরান। চলতি বছরের এপ্রিলে আয়ারল্যান্ডের ডাবলিন থেকে শুরু হবে এটি। এরপর যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে চলবে এই কার্যক্রম।

উল্লেখ্য, শিরানের প্রথম সিঙ্গেল 'দ্য এ টিম' বের হয় ২০১১ সালে। তার প্রথম অ্যালবাম 'প্লাস (+)’ অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, লুক্সেমবার্গসহ অনেক দেশেই বিক্রির শীর্ষে ছিল। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

আরআইজে