জনপ্রিয় রক, প্রোগ্রেসিভ রক ও অল্টারনেটিভ রক ব্যান্ড ‘শিরোনামহীন’। আনুষ্ঠানিকভাবে তারা যাত্রা শুরু করে ১৯৯৬ সালের ১৪ এপ্রিল। আগামী ১৪ এপ্রিল হবে তাদের সিলভার জুবিলি। বিশেষ এই দিনটাকে বিশেষভাবে উদযাপনের উদ্যোগ নিয়েছেন এই ব্যান্ডের সদস্যরা।

রজতজয়ন্তী উপলক্ষ্যে মার্কেটিং কমিউনিকেশন এজেন্সি ‘ব্র্যান্ডমিথ এক্সপেরিয়েন্সিয়াল’ (পূর্ব নাম ব্র্যান্ডমিথ কমিউনিকেশন) এর সঙ্গে যুক্ত হয়ে বছরব্যাপী নানা আয়োজনের পরিকল্পনা করেছে তারুণ্যের প্রিয় এই ব্যান্ডটি।

জানা গেছে, শিরোনামহীনের এই বিশেষ সময়টাকে উদযাপন করতে সুদূর ভারতের মুম্বাই থেকে অর্কেস্ট্রা টিমকে নিয়ে আসা হচ্ছে। তারা শিরোনামহীনের সঙ্গে তাদের ২৫ বছর পূর্তির মেগা ইভেন্টে পারফর্ম করবে।

‘মেটালিকা’, ‘স্করপিয়ন্স’ এর মতো বিশ্ব কাঁপানো ব্যান্ড মুম্বাইয়ের ‘সিম্ফনি অর্কেস্ট্রা’র সঙ্গে পারফরম্যান্স করে সত্যিকারের সংগীতপ্রেমিদের হৃদয় জয় করলেও তাদের সঙ্গে বাংলাদেশের কোনো রক ব্যান্ড কোলাবোরেশন এটাই প্রথম। শিরোনামহীন মুম্বাই গিয়ে ২-৩ দিনের জন্য অর্কেস্ট্রার সঙ্গে প্র্যাকটিস করার কথা রয়েছে। অর্কেস্ট্রা টিমও ঢাকায় আসবে শিরোনামহীনের সঙ্গে প্র্যাকটিস করতে।  

‘২৫ ইয়ার্স অব শিরোনামহীন’ শুধু তাদের ভক্তদের জন্যই নয়, বাংলাদেশের সকল রক সংগীতপ্রেমি দর্শকদের জন্য বছরের সবচেয়ে বড় মিউজিক ইভেন্ট হতে যাচ্ছে নিঃসন্দেহে। এই ইভেন্টে থাকছে দেশের সেরা সাউন্ড প্যানেল, সাউন্ড ইঞ্জিনিয়ার, ফটো এবং ভিডিওগ্রাফার। সেই সঙ্গে রাখা হচ্ছে লাইট এবং ফায়ার শো।

এই আয়োজনকে সামনে রেখে শিরোনামহীনের ওয়েবসাইট সাজানো হচ্ছে নতুন করে। তাদের ভক্তদের জন্য খোলা হচ্ছে ‘শিরোনামহীন জাহাজী’। এই ফ্যান ক্লাব ওয়েবসাইটে শিরোনামহীনের ভক্তরা এক হতে পারবে একটি পরিবারের মতো।

আর্টওয়ার্ক হান্টের জন্য থাকছে ‘আরও একটি জানালা’ কার্যক্রম। যার পুরস্কার শুধুমাত্র এই ইভেন্টের এন্ট্রি টিকেটেই সীমাবদ্ধ নয়। এই সিরিজের উল্লেখযোগ্য আরেকটি অংশ হলো ‘কভার সং’ প্রতিযোগিতা। যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিরোনামহীনের ভক্তরা তাদের গান কভার করে জিতে নিতে পারবে আকর্ষণীয় পুরস্কার। ইভেন্টের বিশাল আয়োজনের জার্নি, বিহাইন্ড দ্য সিন ডকুমেন্টেড করার ও উদ্যোগ নেওয়া হয়েছে শিরোনামহীনের পক্ষ থেকে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে ‘জাহাহী’ অ্যালবাম দিয়ে আত্মপ্রকাশ করে শিরোনামহীন। এই অ্যালবামটির মধ্য দিয়ে ব্যান্ডটি মানুষের হৃদয়ে স্থান করে নেয়।  

শিরোনামহীনের বর্তমান সদস্যরা হলেন- জিয়াউর রহমান (বেজ), কাজী আহমেদ শাফিন (ড্রামস), শেখ ইসতিয়াক (কণ্ঠ), সায়মন চৌধুরী (কি-বোর্ড) ও রায়হান ইসলাম শুভ্র (গিটার)।

আরআইজে