অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের পরিবারে আনন্দের উৎসব। বিয়ে করছেন তার বড় মেয়ে খাতিজা রহমান। ইতোপূর্বে আংটি বদলও হয়ে গেছে। গত বছরের ২৯ ডিসেম্বর পারিবারিক আয়োজনে আংটি বদল করেন খাতিজা। পাত্রের নাম রিয়াসদিন শেখ মোহাম্মদ। পেশায় প্রকৌশলী।

বাগদান আগে হয়ে গেলেও খবরটি খাতিজা প্রকাশ্যে আনেন গত ২ জানুয়ারি। জানা গেছে, তার হবু স্বামী রিয়াসদিন পেশায় একজন অডিও ইঞ্জিনিয়ার ও উদ‍্যোক্তা। ২৯ ডিসেম্বর খাতিজার জন্মদিন ছিল। বিশেষ দিনেই জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা করলেন তিনি।

এ আর রহমান ভারতের গণ্ডি ছাড়িয়ে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন। গোল্ডেন গ্লোব, অস্কারের মতো পুরস্কার অর্জন করে ইতিহাস গড়েছেন। তার মেয়ে খাতিজাও কিন্তু কম যান না। বাবার পথ ধরে গানে আত্মপ্রকাশ করেছেন তিনি।

আন্তর্জাতিক সাউন্ড ফিউচার অ্যাওয়ার্ডে সেরা অ্যানিমেশন মিউজিক ভিডিওর পুরস্কার পেয়েছে খাতিজার গান ‘ফারিশতো’। যদিও ভিডিওটির পরিচালক ও প্রযোজক হওয়ার সূত্রে পুরস্কারটা উঠেছে এ আর রহমানের হাতে। কিন্তু এর কৃতিত্ব দিয়েছেন মেয়ে খাতিজাকেই। টুইটে খাতিজাকে ট‍্যাগ করে তিনি লিখেছেন, ‘ফরিশতো আরও একটি পুরস্কার জিতে নিল’।

এর আগেও আন্তর্জাতিক শর্ট ফিল্ম প্রতিযোগিতায় এবং লস অ্যাঞ্জেলস ফিল্ম অ্যাওয়ার্ডসে দুটি পুরস্কার জিতেছে খাতিজার ‘ফরিশতো’। এই মিউজিক ভিডিওর মধ‍্যে দিয়েই সংগীত জগতে নিজের পথচলা শুরু করেন তিনি।

কেআই/আরআইজে