তাদের কেউ গানের মানুষ, কেউ নাটকের। সাধারণ মানুষের কাছে তারা তারকা। তাদের গানে মেতে থাকে তরুণ-যুবারা, অভিনয়ে বুঁদ হয়ে থাকে দর্শক। শোবিজের ঝলমলে দুনিয়ায় তাদের ব্যস্ততা চরমে। কেউ গানের জন্য ছুটে বেড়ান রাজধানী থেকে দেশের বিভিন্ন প্রান্তে, আবার শুটিংয়ের জন্যও ছুটতে হয় এ প্রান্ত থেকে ও প্রান্তে।

এতসব ব্যস্ততার ফাঁকে নিজের জন্য সময় খুঁজে পাওয়াই কঠিন হয়ে যায়। তবু তাদের ঠোঁটে থাকে অমলিন হাসি। কারণ, ভক্তদের খুশি রাখতে পারছেন। ব্যস্ততম এমন তিনজন তারকা হলেন সংগীতশিল্পী আসিফ আকবর, অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ও অভিনেতা-নির্মাতা জিয়াউল হক পলাশ।

আজ তাদের গান কিংবা অভিনয় নিয়ে নয়, আলোচনা হবে ভিন্ন এক প্রসঙ্গে। যেখানে তারা ধরা-ছোঁয়ার বাইরে কোনো তারকা নন, বরং একজন মানবিক মানুষ। যারা সাধারণ মানুষের বিপদের মুহূর্তে এগিয়ে আসেন। নির্দিষ্ট করে বললে, রক্তের ব্যবস্থা করে দেন তারা।

আসিফ, মেহজাবীন ও পলাশের ফেসবুক পেজে চোখ রাখলে দেখা যায়, প্রায় প্রতিদিনই রক্ত চেয়ে কোনো না কোনো পোস্ট দিয়েছেন। যেন এটা তাদের নিয়মমাফিক দায়িত্ব। কেবল রক্ত চেয়ে পোস্ট দিয়েই চুপ থাকেন না, সেই রক্ত জোগাড় হয়েছে কিনা; তার খবরও নেন। এরপর আপডেট যুক্ত করে ফেসবুকে লিখে দেন, ‘ব্লাড ম্যানেজড’।

দীর্ঘদিন ধরেই মানবিক এই কাজ করে আসছেন আসিফ, মেহু ও পলাশ। শোবিজের আরও অনেক তারকাকেই রক্তের জন্য পোস্ট দিতে দেখা যায়। তবে তাদের মতো নিয়মিত নন কেউ। তারকার বাইরে এই তিনজনকে বলা যায় ‘রক্তযোদ্ধা’।

এ পর্যন্ত অসংখ্য মানুষের জন্য রক্তের ব্যবস্থা করিয়ে দিয়েছেন তারকাত্রয়। এ নিয়ে ভক্ত, অনুরাগী ও নেটিজেনদের প্রশংসায় ভাসেন তারা। সম্প্রতি মাহাবুর আলম সোহাগ নামের একজন জ্যেষ্ঠ সাংবাদিক আসিফ, মেহজাবীন ও পলাশের এই ভূমিকা নিয়ে পোস্ট দিয়েছেন। তিনি লেখেন,  ‘সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে যে যেভাবে পারছে ব্যবহার করছে। কেউ রাস্তা থেকে পাগল তুলে এনে সুস্থ করে পরিবারের হাতে তুলে দিচ্ছেন। কেউ হারানো ব্যক্তিকে খুঁজে দিচ্ছেন। কেউ আবার হারানো স্বজনদের খুঁজে দিচ্ছেন। কেউ অবহেলিত বৃদ্ধ-বৃদ্ধাদের ঠাঁই দিচ্ছেন। কেউ ফ্রি চিকিৎসা দিচ্ছেন। কেউ কেউ অসহায়দের মাঝে খাদ্য সহায়তাসহ আরো অনেক কিছু করছেন। এর মাঝে তিনজন তারকা প্রতিদিন কারো না কারো রক্ত সংগ্রহ করে দিচ্ছেন। মুমূর্ষু মানুষের জীবন বাঁচাতে তারা প্রতিনিয়ত কাজ করছেন। এই তিন তারকা হলেন, প্রিয় গায়ক আসিফ, অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ও ব্যাচেলর পয়েন্টের মূল আকর্ষণ জিয়াউল হক পলাশ। স্যালুট আপনাদের। অনেক অনেক দোয়া রইল আপনাদের জন্য।’

এছাড়া তিন তারকার ফেসবুক পোস্টগুলোতে তাকালেও দেখা যায়, অসংখ্য অনুসারী তাদের প্রশংসা করছেন। আজমেরি সুলতানা নামের এক ফেসবুক ইউজার মেহজাবীনের পোস্টে মন্তব্য করেছেন, ‘তোমার এই মানবিক কাজ অব্যাহত থাকুক, এই জন্যই এতো ভালো লাগে’।

পলাশের পোস্টে সজীব নামের এক যুবক লিখেছেন, ‘ভাই আপনার অভিনয় অনেক আগে থেকেই ভালো লাগে। তার চেয়ে বড় কথা আপনাকে অনেক ভালো লাগে আমার। কারণ আপনি একজন ভালো মনের মানুষ। আল্লাহ আপনার ভালো করুক ভাই।’

আসিফ, মেহজাবীন ও পলাশের মতো অন্য তারকাদের মাঝেও যদি এ বিষয়টি ছড়িয়ে যায়, তারাও যদি এগিয়ে আসেন মানবতার এই মিছিলে, তাহলে হয়ত রক্তের অভাবে কারো প্রাণ অকালে ঝরে যাবে না।

কেআই/আরআইজে