দেশের নন্দিত সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ এর আত্মজীবনী লিখেছেন আরেক সংগীতশিল্পী জয়  শাহরিয়ার। নাম চূড়ান্ত না হওয়া বইটি আগামী বইমেলায় প্রকাশিত হবে। এটি আনবে জয়ের নিজের প্রতিষ্ঠান আজব প্রকাশ।

জয় শাহরিয়ার জানান, বইটিতে কুমার বিশ্বজিতের ছোটবেলা থেকে শুরু করে মুক্তিযুদ্ধের স্মৃতি, চট্টগ্রামে ব্যান্ড করা, ঢাকায় আসা, সিনেমার গান, টিভিতে গান, অ্যালবাম সব নানান গল্প উঠে আসবে।

জয় আরও জানান, সম্প্রতি লেখা শেষে তিনি কুমার বিশ্বজিতের হাতে পাণ্ডুলিপি তুলে দিয়েছেন। এর আগে গত বছরের ৬ জুন তিনি বইটির কাজ শুরু করেন। তখন টানা ২০-২২ দিন তিনি কুমার বিশ্বজিতের সাক্ষাৎকার নেন।

বইটি নিয়ে জয় বলেন, ‘কুমার বিশ্বজিৎ আমাদের দেশের অনেক বড় এক সম্পদ। তার গান শুনে আমি বড় হয়েছি। তিনি আমার কথা-সুরে একাধিক গানেও কণ্ঠ দিয়েছেন। সব মিলিয়ে তার সঙ্গে আমার দারুণ একটা সম্পর্ক। আমাকে বোঝেন বলেই হয়তো আমার ওপর আস্থা রাখতে পেরেছেন। ভক্ত-শ্রোতারা বইটির মাধ্যমে তার জীবনের অনেক অজানা বিষয় জানতে পারবেন।’

বইটির প্রি-অর্ডার শুরু হবে আগামী ১৫ জানুয়ারি থেকে। তখনই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে এর নাম। এছাড়া আগামী ২৮ জানুয়ারি বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এর মোড়ক উন্মোচন হবে। ফেব্রুয়ারিতে বইমেলায় পাওয়া যাবে এটি।

উল্লেখ্য, সবশেষ গত বছর প্রকাশ পায় জয় শাহরিয়ারের সুরে কুমার বিশ্বজিতের ‘বিকল পাখির গান’।

আরআইজে