এই সময়ের মেধাবী গায়ক, সুরকার ও সংগীত পরিচালক প্রত্যয় খান। বড় ভাই হৃদয় খানের মতো খুব অল্প বয়সেই সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন, আজ থেকে এক দশক আগে। সময়ের সঙ্গে সঙ্গে নির্মাতা-প্রযোজক-শিল্পীদের আস্থার প্রতীক হয়ে উঠেছেন প্রত্যয়। করে যাচ্ছেন একের পর এক কাজ।

গানের পাশাপাশি প্রত্যয় এখন ওভিসি, টিভিসি, ডকুমেন্টরি, আবহসংগীতের কাজও করছেন নিয়মিত। বিশেষ করে গত বছরে এসব মাধ্যমে বেশি সক্রিয় ছিলেন তিনি। পেয়েছেন সংশ্লিষ্টদের ইতিবাচক মন্তব্য আর ভালোবাসা।

এবার ভালোবাসার দিবসকে সামনে রেখে প্রত্যয় তৈরি করেছেন নিজের নতুন গান-ভিডিও ‘হয়তো বা’। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুর-সংগীতায়োজন এবং ভিডিও নির্মাণের কাজটিও সেরেছেন নিজেই। সম্প্রতি সিলেটে গিয়ে করেছেন এর ভিডিওর শুটিং। গানটির কথা লিখেছেন মেহেদী হাসান লিমন।

প্রত্যয় খান বলেন, ‘গান বানানো এবং গাওয়ার পাশাপাশি আমি এখন ভিডিও নির্মাণের কাজও করছি। কালার গ্রেডিংও নিজেই করি। এর ফলে গানের গল্পের সঙ্গে মিল রেখে কাজটি যথাযথভাবে করা যায়। কিন্তু গত কিছুদিন ধরে আমি এত বিজি যে শেষ ফিনিশিংটা দিতে পারছি না। চেষ্টা করব ভালোবাসা দিবসেই গানটি প্রকাশ করতে। না পারলে চলতি মাসেই। এটি আসবে আমার নিজের ইউটিউব চ্যানেল থেকে।’

সম্প্রতি একটি টিভি চ্যানেলের বড় একটি মিউজিক্যাল শোর অ্যারেঞ্জার হিসেবে কাজ শুরু করেছেন প্রত্যয়। যেখানে গান করবেন দেশের বিভিন্ন প্রজন্মের শিল্পীরা। এজন্য দিন-রাত কাজ করতে হচ্ছে তাকে। সেই চ্যানেলের পক্ষ থেকে শিগগিরই শোটির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

এছাড়া নাটক, টেলিফিল্ম এবং বিভিন্ন শিল্পী ও প্রযোজনা প্রতিষ্ঠানের জন্য নিয়মিত গান বানিয়ে যাচ্ছেন প্রত্যয়।

এই গায়ক-সংগীতশিল্পী বলেন, ‘অনেক দিন ধরে প্রচুর কাজের মধ্যে আছি। কাজের চাপে ঠিকমত বিশ্রাম নেওয়ারও সময় পাচ্ছি না। সময়টা বেশ উপভোগ করছি। কারণ সব মিউজিশিয়ানই চায় এভাবে ব্যস্ত থাকতে, নতুন নতুন চ্যালেঞ্জিং সব কাজ করতে।’

প্রত্যয় জানান, কাজ বেড়ে যাওয়ায় নতুন করে আরকেটি স্টুডিও দেওয়ার কথাও ভাবছেন তিনি।

উল্লেখ্য, বিজ্ঞাপনের ‘জিঙ্গেল কিং’ হিসেবে খ্যাত সংগীত পরিচালক রিপন খানের ছেলে দুই খান হৃদয় ও প্রত্যয়। এরইমধ্যে বেশ কিছু গানের মাধ্যমে নিজের প্রতিভার জানান দিয়েছেন প্রত্যয়।

আরআইজে