পৃথিবীতে মানুষের সৃষ্ট সবচেয়ে ভয়ানক দুর্যোগ হলো যুদ্ধ। যুগে যুগে ক্ষমতা ও দখলের লড়াইয়ে অগণিত মানুষ প্রাণ হারিয়েছে। সেই বিভীষিকার নয়া অধ্যায় শুরু হয়েছে সম্প্রতি। যুদ্ধে লিপ্ত হয়েছে সামরিক পরাশক্তি রাশিয়া ও ইউক্রেন।

বিভিন্ন সূত্রে উঠে আসা খবরে জানা যায়, এরই মধ্যে কয়েক’শ মানুষের মৃত্যু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে। সহসা এই তাণ্ডব বন্ধ না হলে আরও ভয়ানক পরিণতি দেখতে হবে বিশ্বকে। এই আশঙ্কায় পৃথিবীর সবাই চাইছে, যুদ্ধ থেম যাক। মিটে যাক দ্বন্দ্ব।

কিন্তু এই যুদ্ধ নিয়ে ঠাট্টা করলেন বলিউড অভিনেতা আরশাদ ওয়ারসি। তার অভিনীত ‘গোলমাল’ সিনেমার একোটি ক্লিপ মিম আকারে শেয়ার করেন টুইটারে। যেখানে তিনি ছাড়াও আছেন অজয় দেবগন, শরমান জোশি ও রিমি সেন। ক্যাপশনে আরশাদ লেখেন, “আত্মব্যাখ্যামূলক। ‘গোলমাল’ তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিল।”

আরশাদের এই মিম মজার ছলে নেয়নি নেটিজেনরা। মুহূর্তেই অভিনেতাকে তুলোধুনা করে ফেল। এমন পরিস্থিতি নিয়ে ঠাট্টা করাকে ‘ঘৃণ্য ও বিরক্তিকর’ বলে অভিহিত করেছেন নেটিজেনরা। একজন লিখেছেন, ‘প্রত্যেকে যা চায়, তা বলার অধিকারকে আমি সম্মান করি। কিন্তু আমি বলতে চাই, আপনার সিনেমাকে গৌরবান্বিত করার সুযোগ হিসেবে যুদ্ধকে টেনে আনা উচিত নয়। এটি ঘৃণ্য এবং বেশ বিরক্তিকর।’ আরেকজন কটাক্ষ করে লিখেছেন, ‘মানুষ মারা যাচ্ছে আর আপনি হাসছেন!’

তোপের মুখে আরশাদ ওয়ারসি তার পোস্টটি ডিলিট করে দেন। তাই তার টুইটার অ্যাকাউন্টে এখন আর মিমটি দেখা যাচ্ছে না।

কেআই