বলিউড সুপারস্টার আমির খান তার দ্বিতীয় সংসারে বিচ্ছেদ করেছেন গত বছরের জুলাইতে। কিরণ রাওয়ের সঙ্গে দীর্ঘ ১৬ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন মিস্টার পারফেকশনিস্ট। দু’জন যৌথ বিবৃতি দিলেও বিচ্ছেদ নিয়ে পরবর্তীতে সেভাবে কথা বলেননি তারা।

অবশেষে মুখ খুললেন আমির খান। জানালেন দাম্পত্য জীবনের কিছু অজানা কথা। কয়েক বছর আগে কিরণ অভিযোগ করেছিলেন, পারিবারিক কোনো বিষয়ে আমির আগ্রহ প্রকাশ করতেন না।

ওই অভিযোগের সূত্র ধরেই সম্প্রতি এক সাক্ষাৎকারে আমির বলেন, ‘কিরণ বলতো পরিবার হিসেবে আমরা যখন কোন আলোচনা করতাম, আমার মন নাকি অন্য কোথাও পড়ে থাকতো।  খুব মিষ্টি করে কিরণ আরও বলতো আমি তোমাকে বদলে ফেলতে চাই না। কারণ বদলে গেলে তুমিতো একটা অন্য মানুষ হয়ে উঠবে। যে মানুষকে আমি ভালবেসেছিলাম সে তো আর থাকবে না। আমি তোমার বুদ্ধি এবং ব্যক্তিত্বকে ভালোবাসি। তাই চাই না তুমি কখনো বদলে যাও।’

আমির আরও বলেন, ‘সাত বছর আগে কিরণ আমায় কি বলেছিল তা ভেবে দেখলে এখন ভাবি গত ৬-৭ মাসে আমি অনেকটা বদলে গেছি।’

বিচ্ছেদ হয়ে গেলেও কিরণের সঙ্গে আমিরের দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। তারা একসঙ্গে কাজ করেন, দীর্ঘক্ষণ কথাও বলেন। আমিরের ভাষ্য, ‘এখনও আমি ও কিরণ একে অপরকে ভালোবাসি, সম্মান করি। এটা অন্যদের পক্ষে বোঝা মুশকিল। এর একমাত্র কারণ হলো, এই ধরনের সম্পর্ক সমাজে প্রচলিত নয়।’

উল্লেখ্য, আমির খান প্রথম বিয়ে করেছিলেন ১৯৮৬ সালে। স্ত্রীর নাম রিনা দত্ত। ১৬ বছর সংসার করার পর ২০০২ সালে বিবাহবিচ্ছেদ করেন তারা। ওই সংসারে তার একটি ছেলে ও একটি মেয়ে রয়েছে।

রিনার সঙ্গে বিবাহিত থাকা অবস্থায়ই কিরণ রাওয়ের সঙ্গে পরিচয় ও বন্ধুত্ব হয় আমিরের। বিচ্ছেদের পর ঘনিষ্ঠতা বাড়ে এবং ২০০৫ সালে তারা বিয়ে করেন। গত বছরের ৩ জুলাই এই সংসারের বিচ্ছেদ ঘোষণা করেন তারা।

কেআই