মিমো চক্রবর্তী। মিঠুন চক্রবর্তীর ছেলে তিনি। বাবা হিসেবে মিঠুন তার জন্য সোনার থালায় সবকিছু সাজিয়ে দেননি। সন্তানকে পরিশ্রম করে নিজের জায়গা তৈরি করে নেওয়ার উপদেশ দিয়েছেন সবসময়। ২০০৮ সালে ‘জিম্মি’ ছবিতে প্রথম অভিনয় করেন মিমো। কিন্তু বলিউডে তিনি সফল অভিনেতা হিসেবে পরিচিত নন। নিজেকে প্রতিষ্ঠা করার সেই লড়াই তার আজও চলছে। মিমো জানালেন, মানুষভাবে তিনি মিঠুনের ছেলে হওয়ার যোগ্য নন।

সম্প্রতি তার স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘অব মুঝে উড়না হ্যায়’ মুক্তি পেয়েছে। সেই প্রসঙ্গে সাক্ষাৎকার দেওয়ার সময়ে মিমোর কাছে জানতে চাওয়া হয়, মিঠুনের ছেলে বলেই কি বেশি সমালোচনা শুনতে হয়ে তাকে। জবাবে মিমো বলেন, অবশ্যই তাই। বাবা একসঙ্গে কত কত কাজ করছেন। একদিকে ‘হুনারবাজ’ রিয়ালিটি শোয়ের বিচারক, অন্যদিকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে অভিনয় করলেন। তাছাড়া অ্যামাজন প্রাইমের ‘বেস্টসেলার’ ওয়েব সিরিজে কাজ করছেন। চার বার জন্ম নিলে বাবার মতো পরিশ্রমী হতে পারব আমি।

মিমোর কথায়, এসব কারণেই তাকে বাবার সঙ্গে তুলনা করা হয়। মিমোর কথায়, লোকে মনে করে, আমি মিঠুন চক্রবর্তীর ছেলে হওয়ারই যোগ্য নই। আমি যদি খারাপ অভিনেতা হই, তাহলে ঠিক আছে। কিন্তু বিচার করার আগে তো দেখে নেওয়া উচিত আমি কি পারি আর কি পারি না। কাজ দেখে বিচার করা হলে আমার কোনো বক্তব্য নেই।

মিমো তার ভাই নমাশির কথাও বলেছেন। তার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। দুই ভাইকে নিয়ে একই ধরনের সমালোচনা চলে ক্রমাগত। মিমো বললেন, নমাশির নতুন ছবি আসছে। তাকেও একই কথা শুনতে হয়। বাবা তো একের পর এক কাজ করে চলেছেন। তার জুতোয় পা গলানো কি অত সহজ?

এসএসএইচ